আল-শাবাবের দায় স্বীকার অবিস্ফোরিত বোমাভর্তি বেল্ট উদ্ধার

উগান্ডার রাজধানী কাম্পালায় গত রোববারের বোমা হামলার দায় স্বীকার করেছে সোমালিয়াভিত্তিক আল-কায়েদাপন্থী সংগঠন আল-শাবাব। বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা দেখার সময় চালানো ওই হামলায় ৭৪ জন নিহত হয়। এদিকে আত্মঘাতী বোমা হামলাকারীদের ব্যবহূত অবিস্ফোরিত বোমাভর্তি একটি বেল্ট উদ্ধার করেছে স্থানীয় পুলিশ।
গত সোমবার হামলার দায়িত্ব স্বীকারকারী আল-শাবাব গোষ্ঠীর মুখপাত্র আলি মোহামোদ রাগে বলেন, ‘আমরাই হামলা চালিয়েছি। কারণ, তাদের সঙ্গে আমাদের যুদ্ধ চলছে।’ এক বার্তায় গোষ্ঠীর শীর্ষনেতা সতর্ক করেন, উগান্ডা ও বুরুন্ডি সোমালিয়ায় মোতায়েন আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী বাহিনী থেকে তাদের শান্তিরক্ষীদের সরিয়ে না নিলে এ ধরনের হামলা আরও চালানো হবে।
গতকাল মঙ্গলবার উগান্ডার বিরোধী দল ফোরাম ফর ডেমোক্রেটিক চেঞ্জ (এফডিসি) সোমালিয়া থেকে উগান্ডার শান্তিরক্ষীদের ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছে। দলের সভাপতি ইওয়েরি মুসেভেনি বলেন, ‘সোমালিয়ায় শান্তি পরিস্থিতি নেই, যা রক্ষার জন্য উগান্ডার সেনাদের সেখানে থাকতে হবে। সেখানে উগান্ডার কোনো কৌশলগত স্বার্থও নেই। কোনো কারণ ছাড়াই আমদের সন্তানেরা মারা যাচ্ছে।’
উগান্ডা সরকারের মুখপাত্র ফ্রেড অপোলট বলেন, ‘কাম্পালার মাকিন্দিয়ে এলাকা থেকে অবিস্ফোরিত বোমাভর্তি বেল্টটি উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।’ তবে কতজনকে গ্রেপ্তার করা হয়েছে, তা জানাননি তিনি।
এদিকে বোমা হামলার ঘটনা তদন্তে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সদস্যরা উগান্ডা পৌঁছেছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তর সূত্রে জানা গেছে, তিনজন এফবিআই সদস্য তথ্য সংগ্রহের কাজ করছেন। এফবিআইয়ের আরও একটি দলকে তদন্তে নামার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.