ফিদেল কাস্ত্রো আবারও জনসমক্ষে এলেন

কিউবার বিপ্লবী নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো মঙ্গলবার আবারও জনসমক্ষে এলেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, হাভানায় অর্থনীতিবিষয়ক একটি গবেষণা প্রতিষ্ঠানের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। টেলিভিশনে তাঁর কিছু ছবিও দেখানো হয়। এর আগে প্রায় এক বছর পর সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে বিপ্লবী এই নেতার সাক্ষাৎকার প্রচার করা হয়।
হাভানায় মঙ্গলবার ওয়ার্ল্ড ইকোনমি ইনভেস্টিগেশন সেন্টারে এক ঘণ্টাব্যাপী আলোচনা অনুষ্ঠানে অংশ নেন ফিদেল কাস্ত্রো। এতে তিনি সভাপতিত্ব করেন। এ সময় তাঁর স্ত্রী ডালিয়া সতো দেল ভ্যালে ও ছেলে অ্যান্টনিও কাস্ত্রো উপস্থিত ছিলেন। আলোচনায় ‘মধ্যপ্রাচ্যে নতুন যুদ্ধের আশঙ্কা’র বিষয়টি প্রাধান্য পায়। কিউবার রাষ্ট্রীয় টেলিভিশনে সাম্প্রতিক ঘটনাভিত্তিক অনুষ্ঠান ‘রাউন্ড টেবিল’ এই আলোচনার আয়োজন করে। সোমবার প্রচারিত সাক্ষাৎকারটিও রাউন্ড টেবিল অনুষ্ঠানে প্রচার করা হয়।
২০০৬ সালে কাস্ত্রোর শরীরে অস্ত্রোপচার করা হয়। ওই সময় তিনি সাময়িকভাবে ক্ষমতা হস্তান্তর করেন ভাই রাউল কাস্ত্রোর হাতে। আর ক্ষমতা গ্রহণ করেননি তিনি। ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে পদত্যাগ করেন কাস্ত্রো। পরে জাতীয় পরিষদের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হন রাউল কাস্ত্রো। এর পর থেকেই ফিদেল কাস্ত্রোর জনসমক্ষে আসা অনেক কমে যায়।

No comments

Powered by Blogger.