রাহুল ও নিতীশের প্রশংসা করলেন বিল গেটস

ভারতের স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের প্রগতিশীল ভূমিকার প্রশংসা করেছেন সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। বিশ্বের স্বাস্থ্যসেবা-ব্যবস্থার ওপর লেখা বার্ষিক এক চিঠিতে গেটস এ প্রশংসা করেন।
গেটস লেখেন, ‘আমি যখন ভারত সফর করি, তখন দেশটির অন্যতম দরিদ্র রাজ্য বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের সঙ্গে কথা হয়। জানতে পারি, টিকা নেওয়ার হার বাড়ানোর ক্ষেত্রে তিনি বেশ কিছু ভালো কাজ করেছেন। ওই কর্মসূচি উন্নয়নের সহযোগিতায় অর্থায়ন করার কথা বিবেচনা করছে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
গেটস আরও লেখেন, ‘এই বিনিয়োগের সদ্ব্যবহার নিশ্চিত করার জন্য রাজনৈতিক নেতাদের নতুন প্রজন্মের অংশ রাহুল গান্ধীর সঙ্গেও দেখা করেছিলাম আমি। খুব খোলা মনে রাহুল বলেন যে আকাঙ্ক্ষিত ব্যক্তিদের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছানোর জন্য এখনো প্রচুর অর্থ পাওয়া যায়নি। এটা খুব সহজ কাজও নয়।’
গেটস বলেন, রাহুলের এই নিঃশঙ্কচিত্ত ও খোলামেলা কথা উজ্জীবিত করার মতো, যেখানে আরও অর্থ পাওয়ার ক্ষেত্রে দাতাদের অনুত্সাহিত করতে পারে এমন কথা অনেক রাজনীতিবিদ বলতেই চান না। রাহুল ব্যাখ্যা করে বলেন, কীভাবে প্রধানত নারীসহ স্থানীয় দলগুলোকে সংগঠিত করতে হয়।
বিল গেটস বলেন, ‘আমি তাঁর (রাহুল) কাছে শুনতে পাই, কাঙ্ক্ষিত ফলাফল পেতে দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতি প্রয়োজন। এ জন্য সরবরাহব্যবস্থা উন্নত করা হচ্ছে। তিনি এবং অন্য তরুণ রাজনীতিবিদেরা আমাকে আশ্বস্ত করেন যে এক দশকের মধ্যে ভারতে উল্লেখযোগ্য হারে স্বাস্থ্যসেবার উন্নয়ন হবে।’
বিল গেটস আরও লেখেন, স্বাস্থ্য পরিসংখ্যান অনুযায়ী ভারতের উত্তরাঞ্চলের পরিস্থিতি ভয়াবহ। সেখানে প্রায় ১০ শতাংশ শিশু পাঁচ বছর বয়সের আগেই মারা যায়। এর পরিপ্রেক্ষিতে ভারত সরকার এ বিষয়ে তাদের গুরুত্ব বাড়ানো ও স্বাস্থ্য খাতে অর্থ ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছে।

No comments

Powered by Blogger.