হন্ডুরাসে অভ্যুত্থানে জড়িত জেনারেলদের অব্যাহতি

প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়াকে ক্ষমতাচ্যুত করার সামরিক অভ্যুত্থানে জড়িত জেনারেলদের ক্ষমতা অপব্যবহারের অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন হন্ডুরাসের আদালত। এ ছাড়া সে দেশের আইনসভা জেলায়ার জন্য সাধারণ ক্ষমার প্রস্তাব অনুমোদন করেছে। জেলায়াকে ক্ষমতা থেকে অপসারণে জড়িতদের জন্যও আইনসভায় একই পদক্ষেপ নেওয়া হয়েছে। গত মঙ্গলবার রাতে এ দুটো উদ্যোগ নেওয়া হয়েছে।
গতকাল বুধবার হন্ডুরাসের নতুন প্রেসিডেন্ট হিসেবে পোরফিরিও লোবোর দায়িত্ব নেওয়ার প্রথম দিনেই এই পদক্ষেপগুলো কার্যকর হলো। এর মাধ্যমে হন্ডুরাসে দীর্ঘ কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান হবে বলেই মত প্রকাশ করেছেন বিশ্লেষকেরা।
সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট (বিচারক) জর্জ রিভেরা রায়ে বলেছেন, গত ২৮ জুনের সামরিক অভ্যুত্থানের সময় অভিযুক্ত জেনারেলরা তাঁদের ক্ষমতার অপব্যবহার করেননি। কারণ তদন্তকারীরা এ ব্যাপারে অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছেন। সেনাবাহিনীর প্রধান জেনারেল রোমেও ভাজকুয়েস, বিমানবাহিনীর প্রধান জেনারেল হাভিয়ের প্রিন্স, নৌবাহিনীর প্রধান জেনারেল হুয়ান পাবলো রদরিগেসসহ মোট ছয়জন জেনারেলের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।
গত মঙ্গলবার রাতে হন্ডুরাসের কংগ্রেস জেলায়া এবং ওই সামরিক অভ্যুত্থানে জড়িত সবার জন্য সাধারণ ক্ষমা অনুমোদন করে। এ সময় জেলায়ার লিবারেল পার্টির কংগ্রেস সদস্যরা অনুপস্থিত ছিলেন। প্রস্তাবের পক্ষে ভোট দেন লোবোর ন্যাশনাল পার্টির সদস্যরা। গতকাল থেকেই জেলায়ার সাধারণ ক্ষমা কার্যকর হয়েছে। এখন তিনি ব্রাজিল দূতাবাস থেকে বের হয়ে দেশে স্বাধীনভাবে চলাফেরা করতে পারবেন।
গত জুনের অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করে জেলায়াকে নির্বাসনে পাঠানোর পর সেপ্টেম্বরে গোপনে দেশে ফিরে ব্রাজিল দূতাবাসে আশ্রয় নেন জেলায়া। তিনি এখনো সেখানেই অবস্থান করছেন। এদিকে গত সপ্তাহে লোবো ও ডোমিনিকান রিপাবলিকের প্রেসিডেন্টের মধ্যে সমঝোতা অনুযায়ী জেলায়া এখন সে দেশে রাজনৈতিক আশ্রয় নিতে পারেন।

No comments

Powered by Blogger.