কশাঘাত করে প্রায়শ্চিত্ত করতেন পোপ দ্বিতীয় জন পল

পোপ দ্বিতীয় জন পল নিয়মিত বেল্ট দিয়ে নিজেকে কশাঘাত করতেন। বেল্টটি তিনি আলমারিতে যত্ন করে রাখতেন। শুধু তা-ই নয়, পদত্যাগসংক্রান্ত একটি গোপন কাগজে সইও করে রেখেছিলেন তিনি। তাতে লেখা ছিল যে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তিনি স্বেচ্ছা অবসরে যাবেন।
একটি নতুন বইয়ে এ তথ্য প্রকাশ করা হয়েছে। হোয়াই এ সেইন্ট? নামের বইটি লিখেছেন মনসিগনর স্লমির ওদার। পোপের দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত তাঁর ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বইটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। এতে ওদার লিখেছেন, পোপ দ্বিতীয় জন পল তাঁর কৃত পাপের প্রায়শ্চিত্তস্বরূপ নিজেকে কশাঘাত করতেন। পোল্যান্ড বংশোদ্ভূত এই পোপ ক্রাকোতে বিশপের দায়িত্ব পালনকালেও নিজেকে কশাঘাত করতেন। পোপ নির্বাচিত হওয়ার পর তিনি এ ধারা অব্যাহত রাখেন।
ব্রিটিশ গণমাধ্যম মনসিগনর ওদারের বরাত দিয়ে বলেছে, পোপের ঘনিষ্ঠ সহযোগীরা এ কশাঘাতের শব্দ শুনতে পেতেন। কশাঘাতের জন্য পোপ প্যান্টে ব্যবহূত একটি বেল্ট ব্যবহার করতেন। বেল্টটি তিনি আলমারিতে যত্ন করে রাখতেন। এটি চাবুক হিসেবে ব্যবহার করতেন তিনি।
সিস্টার টোবিয়ানা সবোদকা নামে এক সন্ন্যাসিনী গত বছর প্রথমবারের মতো দাবি করেছিলেন, পোপ দ্বিতীয় জন পল পাপের প্রায়শ্চিত্তস্বরূপ নিজেকে কশাঘাত করতেন।
পোপের ভ্যাটিকানের অ্যাপার্টমেন্টে কাজ করতেন সিস্টার সবোদকা। তিনি দাবি করেন, অনুশোচনা থেকে পোপ নিজেকে বহুবার শারীরিকভাবে আঘাত করেছেন। পোপ যখন নিজেকে আঘাত করতেন, সেই শব্দ শোনা যেত। উল্লেখ্য, পাঁচ বছর আগে মারা যান পোপ দ্বিতীয় জন পল।

No comments

Powered by Blogger.