নিয়মিত ব্যায়াম বৃদ্ধ বয়সে শরীরকে সুস্থ রাখে

নিয়মিত শরীরচর্চা বৃদ্ধ বয়সে শরীরকে আরও সুস্থ রাখে এবং মানসিকভাবেও তীক্ষ রাখতে সহায়তা করে। গত সোমবার আর্কাইভস অব ইন্টারনাল মেডিসিন-এ প্রকাশিত চারটি গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়।
এতে দেখা যায়, হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথ এবং উইমেন্স হসপিটাল ও হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকদের পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যেসব নারী মধ্যবয়সে বেশি শরীর চর্চা করেন, ৭০ বছর বয়সের পর তাঁদের দীর্ঘস্থায়ী রোগ, হূদযন্ত্রে অস্ত্রোপচার অথবা যেকোনো ধরনের শারীরিক কিংবা মানসিক বৈকল্যে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক কম। মধ্যবয়স বলতে এখানে গড়ে ৬০ বছর বোঝানো হয়েছে।
অন্য এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে এক দিন অথবা দুই দিন করে এক বছরের প্রতিরোধ প্রশিক্ষণ কর্মসূচি বৃদ্ধাদের মনোযোগ-পরিধির উন্নতি ঘটায়।
তৃতীয় এক গবেষণায় দেখা গেছে, ৫৫ বছর বা তার চেয়ে বেশি বয়স্কদের মধ্যে যাঁরা মাঝারি থেকে উচ্চ মাত্রার শারীরিক কর্মকাণ্ডে জড়িত থাকেন, তাঁদের জ্ঞান ও ধারণাসংক্রান্ত বৈকল্যে আক্রান্ত হওয়ার আশঙ্কা অন্যদের চেয়ে অনেক কম।
চতুর্থ এক গবেষণায় দেখা গেছে, ৬৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী নারী যাঁরা ১৮ মাসের শারীরিক ব্যায়াম কর্মসূচিতে অংশ নেন, তাঁদের হাঁড়ের গঠন যেসব নারীর ওই কর্মসূচির প্রতি আগ্রহ কম, তাঁদের চেয়ে মজবুত। এ ছাড়া অন্যদের চেয়ে তাঁদের শারীরিকভাবে অসুস্থ হওয়ার ঝুঁকিও কম।

No comments

Powered by Blogger.