কঠোর নিরাপত্তার মধ্যে ভারতের ৬১তম প্রজাতন্ত্র দিবস উদ্যাপন

কঠোর নিরাপত্তার মধ্যে গতকাল মঙ্গলবার ভারতের ৬১তম প্রজাতন্ত্র দিবস উদ্যাপিত হয়েছে। প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠান আয়োজন করা হয় রাজধানী নয়াদিল্লিতে। সুসজ্জিত সামরিক কুচকাওয়াজ প্রদর্শন করা হয় সেখানে। এতে ভারতের নতুন কিছু প্রতিরক্ষাব্যবস্থা উন্মুক্ত করা হয়। নয়াদিল্লিতে বার্ষিক সামরিক কুচকাওয়াজ দেখতে হাজার হাজার মানুষ হাজির হয়েছিল। কিন্তু ঘন কুয়াশায় তাদের অনেকেরই সে আশা পূরণ হয়নি। তীব্র কুয়াশার কারণে তারা সামান্য দূরের জিনিসও দেখতে পারেনি। খবর এএফপির।
দেশব্যাপী ব্যাপক নিরাপত্তার মধ্যেও গতকাল বেশ কয়েকটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। নয়াদিল্লিতে মূল অনুষ্ঠান শুরুর আগে সীমান্তে ভারত ও পাকিস্তানি সেনাবাহিনীর মধ্যে গুলিবিনিময় হয়। উত্তর-পূর্বাঞ্চলে বোমা বিস্ফোরণে আহত হন পুলিশের চারজন সদস্য। এ ছাড়া বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা তো ছিলই।
কাশ্মীরে ভারতের আধাসামরিক বাহিনীর কর্মকর্তা জে বি সাগওয়ান অভিযোগ করেছেন, সীমান্তবর্তী বিদ্রোহী গোষ্ঠীর সদস্যদের ভারতে ঢুকতে সহায়তা করতেই পাকিস্তানি সেনাবাহিনী গুলি চালিয়েছে। তবে এ ঘটনায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। এ নিয়ে এ বছর দুই দেশের মধ্যে তিন দফা গুলিবিনিময়ের ঘটনা ঘটল।
নয়াদিল্লির মূল অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়ুং-বাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ছিলেন ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল। সামরিক কুচকাওয়াজ প্রদর্শনের সময় তাঁরা দুজনই বুলেটরোধক কাচের ঘরে ছিলেন।
নয়াদিল্লির পুলিশ কমিশনার ওয়াই এস দাদওয়াল বলেন, দিল্লির চারপাশে ১৫ হাজার পুলিশ ব্যারিকেড সৃষ্টি করে। কুচকাওয়াজ প্রদর্শনের আট কিলোমিটার এলাকাজুড়ে বালুর বস্তা ফেলে সতর্ক অবস্থানে ছিলেন বিপুলসংখ্যক আধাসামরিক বাহিনীর সদস্য। দাদওয়াল বলেন, অনুষ্ঠানে কেউ যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সেদিকে নজর দেওয়া হয়। গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে সমন্বয়ের দিকে গুরুত্ব আরোপ করা হয়।
বিভিন্ন সমরাস্ত্র প্রদর্শনীর পাশাপাশি কুচকাওয়াজে একদল উট-আরোহী সেনাসদস্য অংশ নেন। এ ছাড়া ইসরায়েলের তৈরি বিশেষ বিমান প্রদর্শন করা হয়। এই বিমান আগাম সতর্কবার্তা পৌঁছে দিতে সক্ষম। কিন্তু তীব্র কুয়াশার কারণে উপস্থিত জনতা এই বিমান প্রদর্শনী দেখতে পারেনি।
ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল তাঁর ভাষণে সে দেশের বিগত ৬০ বছরের অর্জনের প্রশংসা করেন। তবে খাদ্যের চাহিদা ও উত্পাদনের মধ্যে ক্রমবর্ধমান ব্যবধানের ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করেন তিনি। খাদ্যশস্যের চাহিদা বাড়ছে উল্লেখ করে তিনি ভারতের কৃষি উত্পাদন বাড়ানোর ওপর জোর দেন।
সাম্প্রতিক কয়েকটি ঘটনার কারণে ভারতের প্রজাতন্ত্র দিবসে বিশেষ নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়। গত শুক্রবার ভারত সরকার সে দেশের সব বিমানবন্দর এবং প্রতিবেশী দেশগুলোতে তাদের দূতাবাসগুলোতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করার নির্দেশ দেয়। জঙ্গিরা ভারতের একটি যাত্রীবাহী বিমান ছিনতাই করতে পারে—গোয়েন্দাদের কাছ থেকে এমন বার্তা পাওয়ার পরই এ পদক্ষেপ নেওয়া হয়।
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গতকাল ভারতের সর্বত্র নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে নিরাপত্তার ক্ষেত্রে নয়াদিল্লির পাশাপাশি মুম্বাই এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে গুরুত্ব দেওয়া হয় বেশি।
১৯৫০ সালে ভারতের নতুন সংবিধান গ্রহণের দিনটি সে দেশের প্রজাতন্ত্র দিবস হিসেবে উদ্যাপিত হয়ে আসছে।

No comments

Powered by Blogger.