ক্যামেরুনের অভিযান শেষ মিসরে

শিরোপা ধরে রাখা আর বিশ্বকাপের টিকিট না পাওয়ার দুঃখ ভোলা—আফ্রিকান নেশনস কাপে এই ছিল মিসরের মন্ত্র। ক্যামেরুনকে ৩-১ গোলে হারিয়ে ‘ফারাও’রা পরশু উঠে গেল সেমিফাইনালে। আর দুটি ম্যাচে সাফল্যের হাসি হাসতে পারলেই আফ্রিকান-সেরার মুকুটটা থেকে যাবে তাদের মাথায়। তবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের অভিযান শেষ হয়ে গেছে জাম্বিয়ার। নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলাও গোল-বন্ধ্যা থাকার পর নাইজেরিয়ার কাছে টাইব্রেকারে (৪-৫) হেরেছে তারা। পেনাল্টি ঠেকিয়ে নাইজেরিয়ার জয়ের নায়ক গোলরক্ষক এনিয়েমা।
এবারের কোয়ার্টার ফাইনাল ম্যাচটি মিসর অধিনায়ক আহমেদ হাসানের কাছে ছিল বিশেষ কিছু। মিসরের হয়ে সর্বোচ্চ ম্যাচ (১৭০) খেলার রেকর্ড গড়েছেন তিনি। শুরুতে অবশ্য সব বিশেষত্বই পণ্ড হতে চলেছিল হাসানের, তাঁর আত্মঘাতী গোলেই পিছিয়ে পড়েছিল মিসর। তবে হতাশাকে মাটিচাপা দিয়ে পরে করেছেন জোড়া গোল, আর তাতেই হাসানের দিনটি হয়েছে রঙিন। এই নিয়ে মহাদেশীয় চ্যাম্পিয়নশিপে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ল মিসর।
২৬ মিনিটে হাসান গোল বাঁচাতে গিয়ে বল জড়িয়ে দেন নিজেদের জালে। তবে ১১ মিনিট পরই গোলটি শোধ করে দেন তিনি নিজেই। হতাশা মুছে অতিরিক্ত সময়ে (৯৫ মিনিটে) দলের জয়সূচক গোলটিও করেন হাসানই। এর ৩ মিনিট আগেই অবশ্য ব্যবধান দ্বিগুণ করেছিলেন ন্যাগি।
ম্যাচ শেষে হাসান ছিলেন আনন্দে উদ্বেল, ‘আমরা জিতেছি, খুব খুশি আমি। খুব ভালো খেলেছি আমরা এবং দুই গোল ও ১৭০ ম্যাচ খেলার রেকর্ড গড়ে আমি খুব রোমাঞ্চিত।’ এদিকে ক্যামেরুন কোচ পল লে গুয়েন রাগে-দুঃখে সংবাদ সম্মেলন ছেড়েছেন। রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছেন অধিনায়ক স্যামুয়েল ইতো, ‘রেফারি কিছুটা মিসরকে সমর্থন করেছে।

No comments

Powered by Blogger.