‘আমি এক মেয়াদের উত্তম প্রেসিডেন্ট হতে চাই’

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তাঁর সব উদ্যোগ বাস্তবায়নে তিনি দৃঢ়ভাবে এগিয়ে যাবেন। প্রেসিডেন্ট হিসেবে ২০১২ সালে তাঁর পুনর্নির্বাচন সমস্যাসংকুল হয়ে উঠলেও দমবেন না তিনি। এবিসি টেলিভিশনের সঙ্গে দেওয়া এক সাক্ষাত্কারে ওবামা বলেন, ‘দুই মেয়াদের মধ্যম মানের প্রেসিডেন্ট হওয়ার চেয়ে আমি এক মেয়াদের উত্তম প্রেসিডেন্ট হতে চাই।’
এক বছর আগে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন বারাক ওবামা। পরিবর্তনের আহ্বান জানিয়ে মার্কিন সমাজে গণজাগরণ তুলেছিলেন তিনি। কিন্তু প্রেসিডেন্ট ওবামার সংস্কার উদ্যোগ ইতিমধ্যেই নানা বাধার সম্মুখীন। তাঁর বহুল আলোচিত স্বাস্থ্য সংস্কার উদ্যোগ নিয়ে বিভক্ত পুরো যুক্তরাষ্ট্র। স্বাস্থ্যনীতি নিয়ে বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট গ্রুপ, উদারনৈতিক ও রক্ষণশীলদের সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে বারাক ওবামাকে। চলমান অর্থনৈতিক মন্দার দ্রুত কোনো পরিবর্তন হচ্ছে না। প্রতিটি রাজ্যে বেকারত্বের হার বেড়েই চলছে।
গত সপ্তাহে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে সিনেটের উপনির্বাচনে প্রেসিডেন্ট ওবামার ডেমোক্রেটিক প্রার্থীর পরাজয় হয়েছে। দেশজুড়ে অসন্তোষের বহিঃপ্রকাশ ঘটেছে এ নির্বাচনে। এর মধ্যে প্রেসিডেন্ট ওবামা নিজেও স্বীকার করেছেন, জনগণের প্রত্যাশা পুরোপুরি মোকাবিলা করতে তিনি সক্ষম হননি। জনগণের চাহিদা অনুযায়ী বেশ কিছু বিষয়কে গত এক বছরে অগ্রাধিকার দেওয়া হয়নি বলে মার্কিন রাজনৈতিক বিশ্লেষকেরাও বলছেন। এর মাশুল দিতে হয়েছে নিউজার্সি, ভার্জিনিয়ার নির্বাচনেও। এই দুই নির্বাচনে ডেমোক্র্যাটদের পরাজয় হয়েছে। সর্বশেষ ম্যাসাচুসেটসের নির্বাচনে হেরে যাওয়ার মধ্য দিয়ে ডেমোক্র্যাটরা কংগ্রেসের উচ্চকক্ষে ৬০ ভোটের সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।
এখন দ্রুত ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। এর মধ্যে জনগণের সঙ্গে সংযোগ বৃদ্ধির নতুন উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এবিসি টিভির সঙ্গে দেওয়া সাক্ষাত্কারে তিনি বলেছেন, ওয়াশিংটনে পুনর্নির্বাচনের একটি ধারা প্রচলিত আছে। তিনি বলেন, জনপ্রতিনিধিদের পুনর্নির্বাচনের বিষয়টি মূল প্রতিপাদ্য হতে পারে না। ওবামা বলেন, জনপ্রতিনিধিরা সমস্যার সমাধান করবেন, জনগণকে সাহায্য করবেন।
আজ বুধবার সন্ধ্যায় প্রেসিডেন্ট বারাক ওবামা কংগ্রেসে তাঁর ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বক্তৃতা দেবেন। কংগ্রেসের যৌথ সভায় এ বক্তব্যে প্রেসিডেন্ট ওবামা নতুন করে তাঁর সংস্কার উদ্যোগের কথা বলবেন বলে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে বলা হচ্ছে।

No comments

Powered by Blogger.