জাতিসংঘের কালো তালিকা থেকে পাঁচ তালেবান নেতার নাম অপসারণ

আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে ব্যক্তিবিশেষ বা সংগঠনের বিরুদ্ধে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা জারি করে জাতিসংঘের তৈরি করা তালিকা থেকে পাঁচ জ্যেষ্ঠ তালেবান কর্মকর্তার নাম অপসারণ করা হয়েছে। গত মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্যানেল এ কথা জানায়।
প্যানেলের এক বিবৃতিতে বলা হয়, গত সোমবার জাতিসংঘের কালো তালিকা থেকে পাঁচটি নাম অপসারণের সিদ্ধান্ত অনুমোদন করা হয়েছে প্যানেলের বৈঠকে। ওই তালিকাভুক্ত ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে ভ্রমণে নিষেধাজ্ঞা, সম্পদ জব্দ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন, আফগানিস্তানের ওপর লন্ডনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলনে জাতিসংঘের কালো তালিকা থেকে তালেবান নেতাদের নাম অপসারণ করার জন্য তিনি চাপ সৃষ্টি করবেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, তালেবান জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য তাঁদের অর্থ ও চাকরি দেওয়ার প্রস্তাবের প্রতি পশ্চিমা বিশ্বের সমর্থন আদায় করতে তিনি সক্ষম হবেন।
জাতিসংঘের কালো তালিকা থেকে যাঁদের নাম অপসারণ করা হয়েছে তাঁরা হলেন সাবেক তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবদুল ওয়াকিল মুতাওয়াকিল, সাবেক উপবাণিজ্যমন্ত্রী ফাইজ মোহাম্মদ ফাইজান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা শামস-উস-সাফা, সাবেক উপপরিকল্পনামন্ত্রী মোহাম্মদ মুসা ও সাবেক সীমান্তবিষয়ক উপমন্ত্রী আবদুল হাকিম।
জাতিসংঘের বিবৃতিতে বলা হয়, আবদুল হাকিম তালেবানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন। ২০০৭ সালের মে মাস থেকে আফগানিস্তানের উরুজগান প্রদেশের গভর্নরের দায়িত্ব পালন করছেন তিনি। অন্যদিকে ওয়ার্দাক প্রদেশ থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন মোহাম্মদ মুসা।

No comments

Powered by Blogger.