মোল্লা ওমর যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে রাজি

পাকিস্তানের গোয়েন্দা সংস্থার (আইএসআই) সাবেক এক কর্মকর্তা বলেছেন, আফগানিস্তান-সংকট সমাধানে তালেবান নেতা মোল্লা ওমরের সঙ্গে আলোচনায় বসা উচিত যুক্তরাষ্ট্রের। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছেন এই তালেবান নেতা।
কর্নেল ইমাম নামে পরিচিত পাকিস্তানের অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার সুলতান তারার যুক্তরাষ্ট্রের ম্যাকক্লাটচি পত্রিকাকে দেওয়া এক সাক্ষাত্কারে এ কথা বলেন। তিনি বলেন, মোল্লা ওমর আলোচনায় বসতে রাজি। আফগান-সংকট সমাধানে যুক্তরাষ্ট্র আন্তরিক প্রস্তাব দিলে তালেবান নেতা তা বিবেচনা করে দেখবেন।
কর্নেল ইমাম বলেন, ‘যুক্তরাষ্ট্র আন্তরিকভাবে আলোচনার প্রস্তাব দিলে তালেবান তাতে সাড়া দেবে। কেননা তালেবানের হূদয় অনেক বড়। কিন্তু তালেবানের ভেতরে ভাঙনের চেষ্টা চালানো হলে তা ব্যর্থতায় পর্যবসিত হবে। কারণ মোল্লা ওমরের আনুগত্য যারা ত্যাগ করে, তারা আর তালেবানের অন্তর্ভুক্ত থাকে না। তারা কেবল তালেবানের সঙ্গে প্রতারণা করারই চেষ্টা করে।’
আফগানিস্তান যুদ্ধ নিয়ে একটা রাজনৈতিক সমাধানে আসতে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যখন গলদঘর্ম, ঠিক তখনই এ মন্তব্য করলেন কর্নেল ইমাম। তিনিই মোল্লা ওমরকে সামরিক প্রশিক্ষণ দিয়েছেন বলে ধারণা করা হয়ে থাকে।

No comments

Powered by Blogger.