বাংলাদেশের ব্র্যাক ব্যাংকসহ বিশ্বের কিছু ব্যাংকের নতুন জোট গঠন

বাংলাদেশের ব্র্যাক ব্যাংকসহ বিশ্বের কয়েকটি ব্যাংকের সমন্বয়ে একটি নতুন জোট গঠিত হয়েছে। সম্প্রতি নিউইয়র্কে অনুষ্ঠিত ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভের বার্ষিক বৈঠকে এসব ব্যাংক নৈতিকতার ভিত্তিতে ‘গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুস’ নামের এই জোট গঠন করেছে।
নতুন এই জোটের অন্যতম সদস্য-ব্যাংকগুলোর মধ্যে রয়েছে—যুক্তরাষ্ট্রের শিকাগোভিত্তিক প্রথম কমিউনিটি ডেভেলপমেন্ট ও পরিবেশসংক্রান্ত শোরব্যাংক, বিশ্বের বৃহত্তম ক্ষুদ্র বাণিজ্যিক প্রতিষ্ঠান ব্র্যাক গ্রুপের ব্র্যাক ব্যাংক এবং চলতি বছরে ইউরোপের সেরা স্থিতিশীল ব্যাংক ট্রায়োডস।
এ ছাড়া চলতি বছরের শুরুর দিকে নেদারল্যান্ডে বিশ্বের শীর্ষস্থানীয় ও স্থিতিশীল ১১টি ব্যাংকের সমন্বয়ে একটি স্বাধীন নেটওয়ার্ক আত্মপ্রকাশ করে। এই নেটওয়ার্কের অন্তর্ভুক্ত ব্যাংকগুলো ২০টি দেশের ৭০ লাখেরও বেশি গ্রাহককে সেবা দিয়ে চলেছে। এসব ব্যাংকের সম্মিলিত ব্যালান্স শিটে অর্থের পরিমাণ হচ্ছে ১০ বিলিয়ন বা এক হাজার কোটি ডলারেরও বেশি। ঢাকায় ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিংয়ের চেয়ারম্যান এবং ডাচ্ এথিক্যাল ব্যাংক ট্রায়োডসের প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার বম এ প্রসঙ্গে বলেন, ব্যাংকগুলোর এই সমঝোতা ভবিষ্যতে বিশ্বব্যাপী বড় ধরনের একটি ইতিবাচক প্রভাব তৈরির নিশ্চিত সম্ভাবনা জাগিয়েছে। তিনি আরও বলেন, ‘এ ব্যাপারে ২৫ কোটি ডলারের একটি বাড়তি পুঁজি তৈরি করব আমরা। নতুন ঋণের ক্ষেত্রে এর পরিমাণ দাঁড়াবে ২০০ কোটি ডলার।’
ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ফজলে হাসান আবেদ বলেন, ‘বিশ্ব বিপর্যয়ের সমস্যা মোকাবিলায় আমাদের অবশ্যই আন্তর্জাতিক পর্যায়ে কর্মকৌশল অবলম্বন করতে হবে। আমরা বিশ্বাস করি, বিশ্বের অর্থনৈতিক চিত্র বদলে দেওয়ার মতো সামর্থ্য এই ব্যাংকগুলোর আছে। সুবিধাবঞ্চিত ও স্বল্প সুবিধা পাওয়া ব্যক্তিদের মধ্যে দীর্ঘমেয়াদি সেবা সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যেও এই সমঝোতা দারুণ কাজে আসবে।’

No comments

Powered by Blogger.