পাকিস্তানের জন্য সহায়তা তিন গুণ করল যুক্তরাষ্ট্র

উন্নয়ন কর্মকাণ্ড চালাতে এবং ইসলামি জঙ্গিবাদ দমনে পাকিস্তানের জন্য সহায়তা তিন গুণ করার একটি প্রস্তাব অনুমোদন করেছে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। প্রবল উত্সাহে ৭৫০ কোটি ডলারের ওই প্যাকেজে সমর্থন দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।
স্কুল নির্মাণ, নারীর ক্ষমতায়ন ও গণতান্ত্রিক সরকারব্যবস্থা শক্তিশালী করার মাধ্যমে আল-কায়েদা জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এই প্যাকেজকে দীর্ঘমেয়াদি একটি বিনিয়োগ হিসেবে অভিহিত করেছেন প্রেসিডেন্ট ওবামা।
ভোটাভুটির পর প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি আল-কায়েদা ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করার জন্য প্রয়োজনীয় হাতিয়ার, সমর্থন ও সামর্থ্য অর্জনে পাকিস্তানকে সহায়তা করবে এই বিল।
জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান যথেষ্ট ব্যবস্থা নেবে না কিংবা এই প্যাকেজের ভার বহন করতে পারবে না যুক্তরাষ্ট্র—কয়েকজন আইনপ্রণেতার এই উদ্বেগ সত্ত্বেও প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়।
আইনটির প্রণেতা হাওয়ার্ড বারম্যান বলেন, আল-কায়েদা অথবা অন্য কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে পাকিস্তানের আদিবাসী অধ্যুষিত অঞ্চল কিংবা অন্য কোনো অঞ্চলে অবাধে কার্যক্রম চালাতে দিতে পারে না যুক্তরাষ্ট্র। ওই সন্ত্রাসী গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের প্রতি হুমকিস্বরূপ। পাকিস্তান রাষ্ট্র অথবা দেশটির পরমাণু অস্ত্র তালেবানের হাতে পড়ুক, সেটাও হতে দিতে পারেন না তাঁরা।
বিলটি কংগ্রেসে কণ্ঠভোটে অনুমোদিত হয়। এর আগে গত সপ্তাহে সিনেটে সর্বসম্মতভাবে বিলটি পাস হয়।
বিলে গুরুত্ব দিয়ে বলা হয়েছে, নিজ মাটিতে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে পাকিস্তান এবং প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে বিশেষ করে ভারতের বিরুদ্ধে লড়াইয়ে জঙ্গি গোষ্ঠীগুলোকে সহায়তা দেবে না।
কংগ্রেসে ভারতের বলিষ্ঠ সমর্থক গ্যারি অ্যাকারম্যান উদ্বেগ প্রকাশ করে বলেন, পাকিস্তান সরকার এখনো নয়াদিল্লিকে তাদের প্রধান শত্রু হিসেবে গণ্য করে এবং আফগানিস্তানের তালেবান যোদ্ধাদের প্রতি সহানুভূতিশীল।
ডেমোক্রেটিক পার্টির সদস্য অ্যাকারম্যান বলেন, এই সহায়তা প্রস্তাব যৌথ অংশীদারির কোনো পরিকল্পনা নয়।
রিপাবলিকান কংগ্রেসম্যান ডানা রোহরাবাচের অভিযোগ করে বলেন, পাকিস্তান এখনো ইসলামি জঙ্গিবাদকে সমর্থন দিচ্ছে।
প্রেসিডেন্ট ওবামা আশাবাদ ব্যক্ত করে বলেন, সাহায্য ও বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি বাড়বে।

No comments

Powered by Blogger.