পরমাণু কর্মসূচি নিয়ে বিশ্বশক্তির সঙ্গে ইরানের বৈঠক

মার্কিন কর্মকর্তারা বলেছেন, তেহরানকে নিশ্চিত করতে হবে যে তারা গোপনে পরমাণু বোমা বানানোর চেষ্টা করছে না। তবে ইরানের প্রতি নতুন কোনো অবরোধ আরোপের হুমকি দেওয়া হবে না বলেও জানান তাঁরা। পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে বলেও ইঙ্গিত দেন মার্কিন কর্মকর্তারা। গতকাল বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় পরমাণু কর্মসূচি বিষয়ে আলোচনার জন্য ছয় বিশ্বশক্তির সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান মার্কিন প্রতিনিধিরা। বৈঠকে ইরানি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির শীর্ষ পরমাণু কর্মসূচিবিষয়ক মধ্যস্থতাকারী সাইদ জালালি। এ সময় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানির প্রতিনিধিরা ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে পরিষ্কার তথ্য জানতে চান।
এদিকে দ্বিপক্ষীয় বৈঠক প্রসঙ্গে ওয়াশিংটনে একজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা বলেন, টেলিফোনের মাধ্যমেও ওই বৈঠক হতে পারে। ওবামা প্রশাসন নতুন অবরোধ আরোপের হুমকি দেবে না। চাপ দেওয়ার জন্য নয়, বরং সংকট কাটিয়ে ওঠার জন্যই এই আলোচনা।
জেনেভার কাছে একটি ভিলায় অনুষ্ঠিত বৈঠকে প্রথম কথা বলেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান হাভিয়ার সোলানা। এর পরই বক্তব্য দেন মার্কিন প্রতিনিধিদলের প্রধান মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা উইলিয়াম বার্নস। সোলানার মুখপাত্র ক্রিস্টিনা গ্যালাশ বলেন, আন্তরিক পরিবেশে বৈঠক হয়েছে। আলোচনার বিষয়বস্তু ছিল ইরানের পরমাণু কর্মসূচি। আন্তর্জাতিক সম্প্রদায় ইরানের সঙ্গে একটি ভালো সম্পর্ক তৈরি করতে আগ্রহী। কিন্তু এ জন্য আগে পরমাণু কর্মসূচি সম্পর্কে তেহরানকে পরিষ্কার করে সবকিছু জানাতে হবে।
মার্কিন কর্মকর্তারা জানান, ইরান সহযোগিতা না করলে দেশটির ওপর অবরোধ আরোপের পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের। তাই বিভিন্ন দিক বিবেচনা করছেন তাঁরা। মার্কিন কর্মকর্তারা জানান, বার্নস জালালির সঙ্গে তাঁরা দ্বিপক্ষীয় বৈঠকে তেমন আগ্রহী নন। তবে তাঁরা এ ধরনের বৈঠকের সম্ভাবনাও নাকচ করেননি।
এদিকে বৈঠক শুরুর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন হুঁশিয়ারি দেন, ইরান পরমাণু কর্মসূচি বিষয়ে সহযোগিতা না করলে ইরানের ওপর আন্তর্জাতিক চাপ আরও বেড়ে যাবে এবং তারা আরও একঘরে হয়ে পড়বে। তবে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বারনার্দ কুচনার আশা প্রকাশ করে বলেছেন, ইরান সহযোগিতা করবে এবং এর মাধ্যমে দেশটি আন্তর্জাতিক অবরোধ এড়াতে পারবে। চীন ও রাশিয়া ইরানের ওপর যেকোনো ধরনের অবরোধ আরোপের বিরোধিতা করে আসছে।
এদিকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রধান মোহাম্মদ এলবারাদি বলেছেন, মাত্র এক সপ্তাহ আগে নতুন ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র চালু করার খবর জানিয়ে আইন ভেঙেছে তেহরান। তবে ইরানের পরমাণু কর্মসূচির প্রধান আলী আকবর সালেহি জানিয়েছেন, তাঁর দেশ শিগগিরই ওই কেন্দ্রটি পরিদর্শনের জন্য আইএইএর পর্যবেক্ষকদের দিনক্ষণ জানিয়ে দেবে।

No comments

Powered by Blogger.