অধিকাংশ দক্ষিণ কোরীয়র বিশ্বাস, উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি ত্যাগ করবে না

অধিকাংশ দক্ষিণ কোরীয় মনে করেন, উত্তর কোরিয়া কখনো পরমাণু অস্ত্র পরিহার করবে না। বিশ্বনেতারা উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে যতই তোড়জোড় করুন, তারা ভবিষ্যতে এ কর্মসূচি থেকে সরে আসবে না। গতকাল বুধবার প্রকাশিত দক্ষিণ কোরিয়ার এক জরিপের ফলাফল থেকে এ তথ্য জানা গেছে।
গবেষণায় দেখা গেছে, জরিপে অংশ নেওয়া লোকজনের ৪০ শতাংশ মনে করেন, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র ও আণবিক বোমা কর্মসূচি উভয়ই অব্যাহত। আর ৪৮ শতাংশ মনে করেন, উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি বন্ধ করবে, তবে ইতিমধ্যে যেসব অস্ত্র তৈরি করেছে সেগুলো তারা ধ্বংস করবে না। আট দশমিক পাঁচ শতাংশ মনে করেন, উত্তর কোরিয়া চূড়ান্তভাবে পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করবে।
দক্ষিণ কোরিয়া সরকারের জাতীয় একত্রীকরণ উপদেষ্টা কাউন্সিলের অধীনের একটি বেসরকারি সংস্থা এ জরিপ পরিচালনা করে। জরিপে এক হাজার নয়জন লোকের মতামত নেওয়া হয়। তাদের মধ্যে প্রতি ১০ জন নাগরিকের নয়জন মনে করেন, উত্তর কোরিয়া কখনোই পরমাণু অস্ত্র কর্মসূচি পরিত্যাগ করবে না।
জরিপে অংশ নেওয়া ৭৩ শতাংশ লোক উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচিকে দক্ষিণ কোরিয়ার জন্য হুমকি মনে করছেন। আর ৬০ শতাংশ দক্ষিণ কোরীয়র বিশ্বাস, পিয়ংইয়ং ভবিষ্যতে যুদ্ধের জন্য সিউলকে উসকানি দিতে পারে।
এদিকে আন্তর্জাতিক সম্প্রদায় উত্তর কোরিয়াকে ছয় জাতি আলোচনায় ফিরিয়ে আনার চেষ্টা করছে। ২০০৩ সালে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে দুই কোরিয়া, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও জাপানের মধ্যে আলোচনা শুরু হয়। উত্তর কোরিয়া গত এপ্রিলে দূর পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং মে মাসে আণবিক অস্ত্র পরীক্ষার পর জাতিসংঘ এর তীব্র সমালেচনা করে। জাতিসংঘের ওই পদক্ষেপের পরই উত্তর কোরিয়া ছয় জাতি আলোচনা থেকে বেরিয়ে আসে। পিয়ংইয়ং জানিয়ে দিয়েছে, পরমাণু কর্মসূচি নিয়ে তারা সরাসরি ওয়াশিংটনের সঙ্গে আলোচনা করতে চায়।
মার্কিন কংগ্রেসের গবেষণা প্রতিষ্ঠানের এক সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার তত্পরতা থেকে মনে হচ্ছে, তারা মিত্রদের আপত্তি সত্ত্বেও পরমাণু শক্তিধর রাষ্ট্রে পরিণত হতে চায়।

No comments

Powered by Blogger.