একসঙ্গে চারজনকে বিয়ে

একাধিক বিয়ে করার চল কমবেশি সব দেশেই রয়েছে। কিন্তু একসঙ্গে একাধিক বিয়ে করার ঘটনা সচরাচর গোচরে আসে না। কিন্তু গত শনিবার এমনটাই ঘটেছে দক্ষিণ আফ্রিকার কাওয়াজুলু নাটাল প্রদেশে। ওই দিন স্থানীয়সরকারি চাকরিজীবী মিলটন এমভেলে একসঙ্গে চারটি বিয়ে করেছেন। যুক্তি হিসেবে তিনি খরচ কমানোর কথা উল্লেখ করেন। গতকাল রোববার দক্ষিণ আফ্রিকাভিত্তিক সানডে টাইমস পত্রিকা এ খবর জানিয়েছে।
এমভেলেকে উদ্ধৃত করে পত্রিকাটি জানায়, সব স্ত্রীকে সমানভাবে ভালোবাসার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এমভেলে বলেন, ‘আমি সারা জীবন এই দিনটির অপেক্ষায় ছিলাম।’ একসঙ্গে চার বিয়ে করার কারণ হিসেবে ঐতিহ্য আর খরচ কমানোর কথা উল্লেখ করে তিনি বলেন, ‘একজন স্ত্রী আর ৩০ জন মেয়ে বন্ধু রাখার কোনো মানে হয় না। এতে খরচ অনেক বেড়ে যায়।’
দক্ষিণ আফ্রিকার আইনে বহুবিবাহ করার অনুমতি রয়েছে। কাওয়াজুলু নাটাল প্রদেশের স্থানীয় একটি খেলার মাঠে এই বিয়ের আয়োজন করা হয়। একটি লিমুজিন গাড়িতে চার কনেকে নিয়ে অনুষ্ঠানস্থলে উপস্থিত হন এমভেলে। এ সময় তাঁর পরনে ছিল সাদা রঙের স্যুট।
এমভেলে (৪৪) ১০ সন্তানের জনক। এর মধ্যে তাঁর চার স্ত্রীর সন্তান সাতজন। বাকি তিনজন আগের সম্পর্কের ফসল। একাধিক বিয়েকে ঐতিহ্য হিসেবে উল্লেখ করে সরকারি এই কর্মকর্তা বলেন, ‘আমি একজন গর্বিত জুলু। একাধিক বিয়ে জুলু-সংস্কৃতির অংশ। নিজেকে আমি গোত্র থেকে আলাদা হিসেবে বিবেচনা করি না।’ তিনি জানান, এই চার বিয়েতে দেড় লাখ র্যান্ড (দক্ষিণ আফ্রিকার মুদ্রা) খরচ হয়েছে।
স্ত্রীদের মধ্যে স্বস্তিদায়ক প্রতিযোগিতা চলে জানিয়ে এমভেলে বলেন, ‘তারা সবকিছু নিয়েই প্রতিযোগিতা করে। তবে সেটি সুস্থ প্রতিযোগিতা। তাদের প্রত্যেকের আচরণই ভালো। আমি খুবই সুখী মানুষ।’ চার স্ত্রীর জন্যই বাড়ি বানিয়ে দেবেন বলে জানান এমভেলে।

No comments

Powered by Blogger.