স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইরান

ইরান গতকাল রোববার দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন আল-আলম ও প্রেস টিভি চ্যানেলে বলা হয়, তোন্দার ও ফাতেহ ১১০ শ্রেণীর দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে। দ্বিতীয় একটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র চালু করার ঘোষণা দেওয়ার দুই দিন পরই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো ইরান।
সামরিক মহড়া শুরুর কথা জানিয়ে গত শনিবার ইরানের প্রভাবশালী রেভল্যুশনারি গার্ডস বাহিনীর কর্মকর্তারা জানান, ইরানি সামরিক বাহিনীর অস্ত্রভাণ্ডার উন্নত করার লক্ষ্যে তাঁরা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবেন। রেভল্যুশনারি গার্ডসের বিমানবাহিনীর অধিনায়ক হোসেইন সালামি বলেন, এই মহড়ায় ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের প্রযুক্তিগত উন্নয়ন পরীক্ষা করা হবে। কয়েক দিন ধরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হতে পারে বলে জানান তিনি। নিজের অস্ত্রাগারের ক্ষমতা প্রদর্শনের জন্য উপসাগরীয় এলাকায় প্রায়ই সামরিক মহড়া চালায় ইরান।
আইএইএর তত্ত্বাবধানে পরিচালিত হবে
ইরান বলেছে, কোম শহরের কাছে দ্বিতীয় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শোধনাগার নির্মাণের কাজটি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) তত্ত্বাবধানে হবে। শনিবার ইরানের আণবিক শক্তি প্রকল্পের প্রধান আলী আকবর সালেহি বলেন, নতুন এই শোধনাগার আইএইএর পর্যবেক্ষকদের পরিদর্শন করতে দেওয়া হবে এবং তাঁদের তত্ত্বাবধানে শোধনাগারের নির্মাণকাজ পরিচালিত হবে। তিনি জানান, সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ক্ষমতা থাকবে শোধনাগারটির। আগামী দুই বছরের মধ্যে এর নির্মাণকাজ শেষ হওয়ার কথা।
এদিকে ইরানের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। নিউইয়র্কে সাংবাদিকদের তিনি বলেন, ‘ইরানের আন্তর্জাতিক আইন মেনে চলার যেকোনো ঘোষণাকে আমরা স্বাগত জানাই।’

No comments

Powered by Blogger.