যেখানে হেনিনকে ছাড়িয়ে ক্লাইস্টার্স

ক্লাইস্টার্সের (ডানে) মতোই
সফল প্রত্যাবর্তন কি হবে হেনিনের?
জাস্টিন হেনিনের ট্রফি কেসে গ্র্যান্ড স্লামের শিরোপা ৭টি। কিম ক্লাইস্টার্সের ২টি। কে বড় মাপের খেলোয়াড়, সেটা বুঝে নেওয়ার জন্য এই তথ্যটাই যথেষ্ট। কিন্তু তার পরও যেন ক্লাইস্টার্সে ঢাকা পড়ে গেছেন হেনিন!
ষোলো মাসের অবসর ভেঙে পেশাদার টেনিসে ফেরার ঘোষণা দিলেন, অথচ হেনিনের ফেরা নিয়ে মাতামাতি নেই বেলজিয়ামে। কয়েক মাস আগে ক্লাইস্টার্সের ফেরা নিয়ে বেলজিয়ানদের মধ্যে যে প্রবল উচ্ছ্বাস দেখা গিয়েছিল, সেটা ঘটেনি হেনিনের বেলায়।
ক্লাইস্টার্সের শিরোপা জয়ের পরই হেনিন ফেরার ঘোষণা দিয়েছেন, হেনিনের ফেরা নিয়ে মাতামাতি না হওয়ার এটা একটা কারণ হতে পারে। কিন্তু মূল কারণটা অন্য জায়গায়। ক্লাইস্টার্সের চেয়ে বেশি গ্র্যান্ড স্লাম এবং ডব্লুটিএ শিরোপা জিতলেও বেলজিয়ানদের কাছে ক্লাইস্টার্সের মতো জনপ্রিয় নন হেনিন। এর একটা কারণও খুঁজে পেয়েছেন হেনিনকে নিয়ে বেশ কয়েকটি বইয়ের লেখক ও সাংবাদিক প্যাট্রিক হ্যামন্ট। ক্লাইস্টার্স মিশুকে স্বভাবের। আর সেই তুলনায় হেনিন বেশি অন্তর্মুখী, আত্মকেন্দ্রিক। আর এটাই ক্লাইস্টার্সকে বেশি জনপ্রিয় করে তুলেছে বলে মত হ্যামন্টের, ‘ক্লাইস্টার্স সহজে মানুষের সঙ্গে মিশতে পারেন বলে তাঁর সবকিছুই ভালো লাগে আমাদের। কিন্তু জাস্টিনের সবকিছুই বেশ নিয়ন্ত্রিত।’
বেলজিয়ানরা বেশি উচ্ছ্বাস না দেখালেও ক্লাইস্টার্স কিন্তু স্বাগতই জানাচ্ছেন স্বদেশিকে। হেনিনকে ‘দুর্দান্ত’ আখ্যা দিয়ে ক্লাইস্টার্স বলছেন, ‘তাঁর ফেরাটা মহিলা টেনিস ও বেলজিয়ামের জন্য দারুণ খবর।’ অবসরে যাওয়ার আগে বিশ্ব মহিলা টেনিসে হেনিন ক্লাইস্টার্স মিলে একটা বেলজিয়ান আধিপত্য তৈরি করেছিলেন। হেনিনের ফেরায় আবারও সে রকম কিছুর স্বপ্ন দেখছেন দুবারের ইউএস ওপেন চ্যাম্পিয়ন ক্লাইস্টার্স।
তবে এর মধ্যেই আরও এক প্রতিশ্রুতিশীল তারকা ইয়ানিনা উইকমেয়ারকে পেয়ে গেছে বেলজিয়াম। ইউএস ওপেনের সেমিফাইনাল খেলা উইকমেয়ারের কথা জানিয়ে ক্লাইস্টার্স বললেন, ‘বেলজিয়ান টেনিস নিয়ে আবারও একটা উচ্চাশা তৈরি হয়েছে।’ টেনিস র্যাঙ্কিংয়ে ১৭তম অবস্থানে ক্লাইস্টার্স। উইকমেয়ারের অবস্থান ২২। কোর্টে খেলা শুরু করলে শীর্ষ বিশে আসতে খুব একটা সময় লাগবে না হেনিনের। ‘র্যাঙ্কিংয়ের শীর্ষ বিশে তিন বেলজিয়ানের থাকাটা দারুণ একটা ব্যাপার হবে’—বলছেন ক্লাইস্টার্স।

No comments

Powered by Blogger.