টেলিযোগাযোগ সেবা সম্প্রসারণ একীভূত লাইসেন্স দেওয়ার চিন্তা করছে বিটিআরসি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে দেওয়া বিভিন্ন ধরনের টেলিযোগাযোগ সেবা সহজলভ্য করতে একীভূত (ইউনিফাইড) লাইসেন্স দেওয়ার চিন্তাভাবনা চলছে।
এ বিষয়ে দিকনির্দেশনা প্রণয়ন করার জন্য একটি বিদেশি কোম্পানির সঙ্গে বিটিআরসি চুক্তিও করেছে। গতকাল রোববার বিটিআরসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
জানা গেছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিটিআরসি থেকে এ পর্যন্ত যত লাইসেন্স দেওয়া হয়েছে তার অধিকাংশই হলো বিশেষ প্রযুক্তিনির্ভর। এর ফলে ওই বিশেষ প্রযুক্তির লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানের পক্ষে একই ধরনের আরও উন্নত প্রযুক্তির সেবা দিতে হলে নতুন করে লাইসেন্স নিতে হয়।
তা ছাড়া একই যন্ত্রপাতি দিয়ে বিভিন্ন ধরনের সেবা দেওয়ার ক্ষমতা থাকা সত্ত্বেও সেবা শুধু একটি নির্দিষ্ট ক্ষেত্রে সীমাবদ্ধ রাখতে হচ্ছে।
এ অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য বিটিআরসি ইউনিফাইড লাইসেন্স দেওয়ার চিন্তা করছে বলে জানা গেছে।
অবশ্য বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিটিআরসি জানিয়েছিল, ২০১১ সালের মধ্যে দেশে ইউনিফায়েড লাইসেন্স দেওয়া হবে।
গতকাল বিটিআরসি কার্যালয়ে এ সংক্রান্ত এক কর্মশালায় বলা হয়, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্যপ্রযুক্তি প্রসারের সঙ্গে সঙ্গে নতুন প্রযুক্তি উদ্ভাবিত হচ্ছে। উদ্ভাবিত প্রযুক্তি গ্রহণ করার মাধ্যমে জনগণের কাছে সহজ সেবা পৌঁছে দিতে এবং লাইসেন্সিং পদ্ধতিকে সহজতর করার লক্ষ্যে বিটিআরসি এই যুগান্তকারী পদক্ষেপ নিতে যাচ্ছে।
এ কাজে বিটিআরসিকে ডেভিড বুচার অ্যান্ড অ্যাসোসিয়েটস নামের একটি বিদেশি প্রতিষ্ঠান সহায়তা দিচ্ছে। প্রতিষ্ঠানটির স্থানীয় প্রতিনিধি এইচবি কনসালট্যান্টস। তিন সপ্তাহ ধরে বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তা ও ডেভিড বুচার অ্যান্ড অ্যাসোসিয়েটসের সমন্বয়ে পরামর্শক দল দেশের অধিকাংশ লাইসেন্সধারীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছে।
কর্মশালায় সভাপতিত্ব করেন কমিশনের লিগ্যাল ও লাইসেন্সিং বিভাগের কমিশনার মাহবুবুর রহমান। বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও সব ধরনের লাইসেন্সধারী প্রতিষ্ঠানের প্রতিনিধি কর্মশালায় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.