অবশেষে হিগুয়েইনের স্বপ্নপূরণ

ডিয়েগো ম্যারাডোনার কি আর্জেন্টিনার কোচ থাকা উচিত? আর্জেন্টাইনদের সামনে এই প্রশ্ন নিয়ে গিয়েছিল জরিপ প্রতিষ্ঠান কার্লোস ফারা অ্যান্ড অ্যাসোসিয়েটস। ৪৪২ জনের সাক্ষাত্কার নিয়েছিল প্রতিষ্ঠানটি। এর মধ্যে ৬৭ শতাংশ মানুষই ম্যারাডোনাকে আর কোচ হিসেবে দেখতে চায় না।
জরিপের ফল যা-ই হোক, ডিয়েগো ম্যারাডোনা এখনো আর্জেন্টিনার কোচ আছেন এবং বিশ্বকাপ বাছাইপর্বের শেষ দুটি ম্যাচের জন্য দলও ঘোষণা করেছেন। তবে ‘আমি কারও কথায় চলি না, নিজের কাছে যা ভালো মনে হয় তাই করি’ বলে আসা ম্যারাডোনা দল দিতে গিয়ে আর্জেন্টাইনদের একটি চাওয়া পূরণ করেছেন। এবার তিনি দলে রেখেছেন রিয়াল মাদ্রিদের তরুণ স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইনকে।
সাধারণ আর্জেন্টাইন থেকে ফুটবল বোদ্ধাদের অনেকেই বলে আসছিলেন হিগুয়েইনকে দলে নেওয়া উচিত ম্যারডোনার। আর্জেন্টিনার জার্সি গায়ে তোলার প্রতীক্ষা করে ছিলেন হিগুয়েইন নিজেও। কিন্তু কোচ বরাবারই উপেক্ষা করে গেছেন ফ্রান্স এবং আর্জেন্টিনার দ্বৈত নাগরিকত্বের অধিকারী হিগুয়েইনকে।
রিভারপ্লেট থেকে ২০০৬-০৭ মৌসুমে রিয়াল মাদ্রিদে নাম লিখিয়েছেন হিগুয়েইন। রিয়ালের জার্সি গায়ে খেলেছেন ৯৯টি ম্যাচ। ৩৬ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৬ গোল। প্রতিভায় মুগ্ধ হয়ে ফ্রান্স কোচ রেমন্ড ডমেনেখ হিগুয়েইনকে প্রস্তাব দিয়েছিলেন ফ্রান্স জাতীয় দলে খেলার। আর্জেন্টিনার জার্সি গায়ে তোলার স্বপ্নে বিভোর হিগুয়েইন ডমেনেখের সেই প্রস্তাবে রাজি হননি। পরে ম্যারাডোনার কাছ থেকে বারবার উপেক্ষিত হয়ে হুমকি দিয়েছিলেন, ম্যারাডোনা তাঁকে দলে না ডাকলে অন্য সিদ্ধান্ত (ফ্রান্স দলে খেলার) নিতে বাধ্য হবেন।
হিগুয়েইনকে সেটা আর করতে হয়নি। শৈশব থেকে লালন করে আসা স্বপ্নটা এবার পূর্ণতা পাচ্ছে। লিওনেল মেসি, কার্লোস তেভেজদের সঙ্গে তিনিও খেলবেন আর্জেন্টিনার জার্সি গায়ে। খেলবেন ম্যারাডোনার দলে।
কিন্তু আর্জেন্টাইনদের বিশ্বকাপ স্বপ্ন কি বাঁচাতে পারবেন হিগুয়েইন? ম্যারাডোনা যে তাঁর স্বপ্ন পূরণ করলেন, এর প্রতিদান দিতে পারবেন তিনি? পারবেন দলকে পেরু আর উরুগুয়ের বিপক্ষে জয় এনে দিয়ে বিশ্বকাপের মূলমঞ্চে নিয়ে যেতে? এসব প্রশ্নের উত্তর সময়ের হাতেই তোলা রইল।
তবে ম্যারাডোনা আর্জেন্টাইনদের কথা দিয়েছিলেন সবকিছুর পরও আর্জেন্টিনাকে বিশ্বকাপের মূলমঞ্চে নিয়ে যাবেন। পেরু ও উরুগুয়ের বিপক্ষে ইউরোপভিত্তিক ১৮ খেলোয়াড়ের নাম ঘোষণায় সে কথার প্রতিফলন আছে। সর্বশেষ দুটি ম্যাচে ব্রাজিল ও প্যারাগুয়ের কাছে হেরে যাওয়া দলের সাত খেলোয়াড়কে বাদ দিয়েছেন তিনি। এবার তিনি দলে রেখেছেন পাবলো আইমার আর অলিম্পিক সোনাজয়ী স্ট্রাইকার অ্যাঞ্জেল ডি মারিয়াকে।
ম্যারাডোনার চেষ্টার অন্ত নেই। এখন শেষটা ভালো হলে হয়। পেরু-উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দুটি জিতলেও আর্জেন্টিনাকে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলোর দিকে। ১৬ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে আর্জেন্টিনা। এ অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে খেলবে চারটি দল। আর পঞ্চম স্থানে থাকা দলটি প্লে-অফ খেলবে কনক্যাকাফ অঞ্চলের চতুর্থ হওয়া দলের সঙ্গে।

No comments

Powered by Blogger.