ত্বকী হত্যার ২ বছর- চার্জশিট দাখিল হয়নি আজও by বিল্লাল হোসেন রবিন

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার অভিযোগপত্র দুই বছরেও দাখিল হয়নি। বরং মামলার তদন্তকাজ থমকে আছে। ২০১৩ সালের এই দিনে শহরের শায়েস্তা খাঁ সড়কের বাসা থেকে বেরিয়ে নিখোঁজ হয় তানভীর মুহাম্মদ ত্বকী। ৭ই মার্চ তার ‘এ’ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। পদার্থবিজ্ঞানে ৩০০ নম্বরের মধ্যে সে ২৯৭ পায়। এটা ছিল সারা দেশে সর্বোচ্চ নম্বর। ‘ও’ লেভেলে পরীক্ষাতেও সে পদার্থবিজ্ঞান ও রসায়নে দেশের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছিল। এমন ভাল একটি খবরের রেশ না কাটতেই ৮ই মার্চ সকালে শহরের চারারগোপস্থ কুমুদীনি ওয়েলফেয়ার ট্রাস্টের পূর্ব-দক্ষিণ কোণে শীতলক্ষ্যা নদীর পাড় থেকে ত্বকীর লাশ উদ্ধার করে পুলিশ। নির্মমভাবে ঘাতকরা তাকে হত্যা করে। লাশ উদ্ধারের পর পুরো নারায়ণগঞ্জে শোকের ছায়া নেমে আসে। প্রতিবাদে উত্তাল হয়ে উঠে সর্বত্র। র‌্যাবের তদন্তে এবং আদালতে আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উঠে এসেছে ওসমান পরিবারের এক সদস্যের নাম। ওই সদস্যের পরিকল্পনায় ও নেতৃত্বে তার টর্চার সেলে ত্বকীকে নির্মম নৃশংসভাবে হত্যার পর লাশ নদীতে ফেলে দেয়া হয়। র‌্যাব ওই টর্চার সেলে অভিযান চালিয়ে টর্চারকাজে ব্যবহৃত নানা উপকরণ উদ্ধার করেছিল। কিন্তু গ্রেপ্তার হয়নি মূল ঘাতকরা।
মামলার তদন্ত যেখানে থেমে আছে: উচ্চ আদালতের নির্দেশে ২০১৩ সালের ২০শে জুন ত্বকী হত্যা মামলাটি র‌্যাব-১১-এর কাছে হস্তান্তর করা হয়। র‌্যাব হত্যা মামলায় সুলতান শওকত ওরফে ভ্রমর ও ইউসুফ হোসেন লিটন নামে দুজনকে গ্রেপ্তার করে। এর মধ্যে ২৯শে জুলাই ইউসুফ হোসেন লিটন ও ১২ই নভেম্বর সুলতান শওকত ওরফে ভ্রমর আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। নারায়ণগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কে এম মহিউদ্দিনের আদালতে সুলতান শওকত ওরফে ভ্রমর তার দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উল্লেখ করা হয়, নারায়ণগঞ্জ-৫ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য নাসিম ওসমানের (বর্তমানে প্রয়াত) একমাত্র ছেলে আজমিরী ওসমানের নেতৃত্বে তারই অফিসে (উইনার ফ্যাশনে) ত্বকীকে নৃশংসভাবে হত্যা করা হয়।
দুই আসামির জবানবন্দির পর র‌্যাব-১১, নারায়ণগঞ্জ ক্যাম্পের ওই সময়ের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জাহাঙ্গীর আলমের নেতৃত্বে বিপুলসংখ্যক র‌্যাব সদস্য ৭ই আগস্ট দুপুরে প্রয়ায় দুই ঘণ্টা শহরের আল্লামা ইকবাল সড়কে আজমিরী ওসমানের মালিকানাধীন উইনার ফ্যাশন কার্যালয়ে অভিযান চালায়। শহরের এ কার্যালয়টি আজমিরী ওসমানের টর্চার সেল হিসেবে পরিচিত। ওই টর্চার সেল থেকে র‌্যাব একটি রক্তমাখা আকাশি রঙের জিন্স প্যান্ট, গুলির চিহ্নসহ সুটকেস ও সোফা, একটি পিস্তলের বাঁটের ভাঙা অংশ, তিনটি লাঠি, চারটি মোবাইল সেট, লাইলনের রশি, একটি কম্পিউটার সিপিইউ, এলসিডি মনিটর, কয়েকটি ক্লোজড সার্কিট ক্যামেরা এবং ইয়াবা সেবনের সরঞ্জাম উদ্ধার করে।
রফিউর রাব্বির বক্তব্য: নিহত ত্বকীর বাবা সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি বলেন, এক বছর আগে মামলার তদন্তকারী সংস্থা র‌্যাব মামলার তদন্ত প্রতিবেদন দেবে বলে সংবাদকর্মীদের জানালো। কিন্তু তারপর এই যে তদন্ত কার্যক্রম বন্ধ করে রাখা, এটা হচ্ছে এ বিষয়ে সরকারের উদাসীনতা এবং ত্বকী হত্যার সঙ্গে যারা অভিযুক্ত তারা সরকারের অংশীদার হওয়ায় আজকে ত্বকী হত্যার বিষয়টা অগ্রসর হচ্ছে না। প্রধানমন্ত্রী যদি চানএ বিষয়টা অগ্রসর হোক, ত্বকী হত্যার বিচার হোক তাহলেই বর্তমান বাস্তবতায় এটা অগ্রসর হবে। কারণ এটা থমকে আছে যে কারণে, সেটা হচ্ছে প্রধানমন্ত্রী এই অপরাধী চিহ্নিত পরিবারের পাশে দাঁড়ানোর ঘোষণার কারণে। আর অন্য কোন কারণ নেই।
র‌্যাবের বক্তব্য: এদিকে গতকাল বিকালে ত্বকী হত্যা মামলার তদন্তকারী সংস্থা র‌্যাব-১১-এর বর্তমান সিইও লে. কর্নেল আনোয়ার লতিফ খান মানবজমিনকে জানান, মামলার তদন্ত চলছে। তদন্ত এখনও শেষ হয় নি। তদন্ত শেষ হলেই চার্জশিট তৈরি হবে এবং তা আদালতে দাখিল করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এক বছর আগে তদন্ত শেষ এবং খসড়া চার্জশিটের কথা বলা হলেও এটা কিভাবে বলা হয়েছে তা জানা নেই। তবে আমি মনে করি চূড়ান্ত না হওয়া পর্যন্ত সেটা খসড়াই থাকে। আমার কাছে যেটা আছে সেটা এখনও খসড়া।
৩ দিনের কর্মসূচি: এদিকে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের তিন দিনের কর্মসূচির মধ্যে বিকালে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে শিশু-কিশোরদের আবৃত্তি ও ছবি আঁকা প্রতিযোগিতা ও পরে পুরস্কার বিতরণ কর্মসূচি পালন করে। আজ সকাল সাড়ে ৮টায় তানভীর মুহাম্মদ ত্বকীর কবর জিয়ারত ও ফাতেহা পাঠ এবং বিকালে শহরের ২নং রেলগেটসংলগ্ন সড়কে সমাবেশ ও বিক্ষোভ মিছিল হবে। আগামীকাল বিকাল ৪টায় মুক্তিযুদ্ধ জাদুঘর, সেগুনবাগিচা, ঢাকায় ড. সফিউদ্দিন আহমদের ‘ত্বকী হত্যা ও জাগরণে প্রথম আলো’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান। আলোচনা করবেন অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক সিরাজুর ইসলাম চৌধুরী, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও ড. হায়াৎ মামুদ।

No comments

Powered by Blogger.