সীমান্ত পার করলেই গুলি করা হবে : ভারতীয় মৎসজীবীদের হুমকি শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শ্রীলঙ্কা সফরের সপ্তাহ খানেকও বাকি নেই। তার আগেই ভারতীয় মৎসজীবীদের উদ্দেশ্য নজিরবিহীন হুমকি দিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে।
ভারতীয় মৎসজীবীরা পানি সীমান্ত পার করে শ্রীলঙ্কায় প্রবেশের চেষ্টা করলে তৎক্ষণাৎ তাঁদের গুলি করা হবে বলে সেখানকার একটি তামিল সংবাদ চ্যানেলে সরাসরি হুমকি দিয়েছেন বিক্রমসিংহে। তাতে মানবাধিকার ভঙ্গ হয় না বলেও জানিয়েছেন তিনি। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বক্তব্যে প্রতিক্রিয়া জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ আকবরউদ্দিন জানিয়েছেন, ভারত-শ্রীলঙ্কা সীমান্তে মৎসজীবীদের বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। রাতারাতি এই সমস্যার সমাধান সম্ভব নয়। দুটি দেশই মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিষয়টি দেখছে এবং পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কূটনৈতিক পর্যায়ে বিষয়টি আলোচনা করবেন বলেও জানিয়েছেন তিনি। গতকাল তামিল টিভি চ্যানেলে বিক্রমসিংহে বলেন, "যদি কেউ আমার বাড়িতে জোর করে ঢোকার চেষ্টা করে তাহলে আমি গুলি করতে পারি। তাতে যদি অনুপ্রবেশকারীর মৃত্যুও হয়, সেই অধিকার আইন আমাদের দিয়েছে।"
পানি সীমান্তে এমন আইন রয়েছে বলেও দাবি করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। এই মুহূর্তে শ্রীলঙ্কা সফরে রয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। শনিবার সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে নানা বিষয়ে কূটনৈতিক আলোচনা করার কথা তাঁর। গতকালের প্রধানমন্ত্রীর বক্তব্যের পর মৎসজীবীদের হুমকির বিষয়টিই আলোচনায় প্রধান্য পাবে বলে জানা গিয়েছে। চলতি মাসের ১৩-১৪ তারিখ শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা ও অন্য শীর্ষ নেতৃত্বের সঙ্গেও গুরুত্বপূর্ণ বৈঠক করার কথা রয়েছে। তার আগে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর এই বক্তব্য দুদেশের সম্পর্ককে কোথায় নিয়ে দাঁড় করায় সেটাই এখন দেখার।

No comments

Powered by Blogger.