মানবাধিকার পরিস্থিতিতে উদ্বেগ- পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্যে ক্ষুব্ধ ইইউ

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সফররত ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ কমিটির প্রতিনিধি দল। একই সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন প্রতিনিধি দলের প্রধান। বুধবার প্রতিমন্ত্রীর সঙ্গে ইপি প্রতিনিধি দলের বৈঠকের পর শাহরিয়ার আলম জানিয়েছিলেন, বাংলাদেশ নিয়ে প্রতিনিধি দলের বিন্দুমাত্র উদ্বেগ নেই। তার বক্তব্য আজ গণমাধ্যমে প্রকাশ হয়। একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত ওই সংবাদের কপি হাতে নিয়েই মানবাধিকার কমিশনে যান প্রতিনিধি দলের প্রধান ক্রিশিয়ান দান প্রিদা। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের পত্রিকায় প্রকাশিত খবরের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন, এজন্যই আমাদের এখানে আসা।
বৈঠক শেষে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, বর্তমান সহিংসতা বন্ধের পক্ষে মত দিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট প্রতিনিধি দল। গণগ্রেপ্তারের বিষয়ে ইপি প্রতিনিধি দল উদ্বেগ প্রকাশ করেছে। তিনি বলেন, এ পর্যন্ত বিরোধী জোটের সাত হাজার নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে প্রতিনিধি দল জানিয়েছে।
সকাল ১১টায় প্রতিনিধি দলের সদস্যরা মানবাধিকার কমিশনে যান। বেলা দুইটায় আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক ও তিনটায় আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবে ইইউ পার্লামেন্টের প্রতিনিধি দল। গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে সরকারের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে এ প্রতিনিধি দলটি। বৈঠকের পর প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, বাংলাদেশ পরিস্থিতি নিয়ে প্রতিনিধি দল কোন উদ্বেগ প্রকাশ করেনি। ইউরোপীয় ইউনিয়নের তিন এমপিসহ ৬ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশ সফরে এসেছে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে। এ দলের নেতৃত্ব দিচ্ছেন ইইউ পার্লামেন্টের এমপি ক্রিশ্চিয়ান দান প্রিদা।

No comments

Powered by Blogger.