মঙ্গলযাত্রায় প্রস্তুত ১০০ জন

মঙ্গলগ্রহে যেতে আগ্রহী আবেদনকারীদের মধ্য থেকে ১০০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করেছে লাল গ্রহটিতে মনুষ্যবসতি গড়তে চাওয়া মার্স ওয়ান। নেদারল্যান্ডসের অলাভজনক ও বেসরকারি প্রতিষ্ঠান মার্স ওয়ান পরিচালিত এ যাত্রা হবে একমুখী। অর্থাৎ মার্স ওয়ানের মহাকাশযানে চড়ে মঙ্গলে শুধু যাওয়া যাবে, পৃথিবীতে ফিরে আসার সুযোগ থাকবে না। তালিকায় স্থান করে নিয়েছেন ৩ ভারতীয় নারী-পুরুষও।
পৃথিবীর জীবন বাদ দিয়ে মঙ্গলে পাড়ি দেওয়ার জন্য প্রথমে দুই লাখ ২৫ হাজার ৮৫ জন মার্স ওয়ানে আবেদন করেন। চিকিৎসক, উকিল, ছাত্র-ছাত্রী, বিজ্ঞানী_ সবাই যেতে চান। তাদের মধ্য থেকে আপাতত বাছাই করা হয়েছে ১০০ জনকে। তার মধ্যে ৪০ জন মঙ্গলযাত্রার চূড়ান্ত সুযোগ পাবেন। চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের ৭ বছর ধরে ট্রেনিং দেওয়ার পর ২০২৪ সালে ৪ জন করে পাঠানো শুরু করবে মার্স ওয়ান। প্রথমে তাদের নিয়ে যাওয়া হবে মহাকাশে, সেখান থেকে 'লাল গ্রহে'। মঙ্গলের অচেনা পরিবেশে স্বাভাবিকভাবে যাতে তারা বেঁচে থাকে, সেই চেষ্টা করা হবে। আর এসব নারী-পুরুষ নিজের চেষ্টায় গড়ে তুলবেন মনুষ্যবসতি।
মঙ্গলযাত্রার জন্য প্রস্তুত ১০০ জনের মধ্যে রয়েছেন ৫০ নারী ও ৫০ পুরুষ। তাদের মধ্য ৩৯ জন আমেরিকান, ৩১ জন ইউরোপিয়ান, ১৬ জন এশিয়ান, ৭ জন আফ্রিকান ও ৭ জন অস্ট্রেলিয়ান।
এশিয়ার দেশগুলো থেকে নির্বাচিত ১৬ জনের মধ্যে রয়েছেন ভারতের ২ নারী ও এক পুরুষ। ভারতীয়দের মধ্যে রয়েছেন ২৯ বছরের তরণজিৎ? সিং ভাটিয়া। ফ্লোরিডা সেন্ট্রাল ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করছেন তরণজিৎ?। নির্বাচিত হয়েছেন দুবাই প্রবাসী ২৯ বছরের ঋতিকা সিং ও কেরালার ১৯ বছরের শ্রদ্ধা প্রসাদ।
ঝুঁকি নেওয়ার ক্ষমতা, সংঘবদ্ধভাবে কাজ করার মানসিকতা ও জীবন বদলে দেওয়া এই অভিযানের জন্য তৃতীয় পর্যায়ে বেছে নেওয়া হয়েছে এই ১০০ জনকে। এর আগে ২ লাখের ভেতর থেকে দ্বিতীয় পর্যায়ে বাছাই করা হয়েছিল ৬৬০ জনকে। পরিকল্পনা অনুযায়ী মনুষ্যবাহী মার্স ওয়ানের প্রথম মহাকাশযানটি ২০১৫ সালে মঙ্গলপৃষ্ঠে অবতরণ করার কথা। সূত্র : মেইল অনলাইন

No comments

Powered by Blogger.