নগর পুড়লে দেবালয় রক্ষা পায় না by তুহিন ওয়াদুদ

এ বছর এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) পরীক্ষায় যদি নৈর্ব্যক্তিক প্রশ্ন আসে—বাঙালির জাতিগত পরিচয় কী এবং উত্তরে যদি দেওয়া থাকে: (ক) সীমারের জাতি (খ) বীরের জাতি (গ) দেশপ্রেমিক জাতি (ঘ) বর্বর জাতি। বোধকরি বেশিসংখ্যক শিক্ষার্থী (ক) অথবা (ঘ) উত্তরকেই ঠিক ভেবে বৃত্ত ভরাট করবে। সৃজনশীল পরীক্ষা পদ্ধতিতে এ উত্তরেও নম্বর দিতে হবে। দেশের চালক যাঁরা হতে চান কিংবা যাঁরা চালান, তাঁদের মধ্যে যদি পাষাণ হৃদয় সীমারের চারিত্রিক বৈশিষ্ট্য থাকে, তাহলে আমরা কার কাছে আশ্রয় খুঁজব? ২০১৩ সালে রাজনৈতিক রেষারেষি প্রায় চার কোটি শিক্ষার্থীর জীবন বিপন্ন করে তুলেছিল। এ বছর অবরোধ শুরু হওয়ার দিন থেকে তাই এসএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা পরীক্ষার অনিশ্চয়তা নিয়ে দীর্ঘশ্বাস ফেলছিলেন। ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এটা ধরে নিয়ে শিক্ষার্থীরা প্রথম দিন বাংলা প্রথম পত্র পরীক্ষার জন্য চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করছিল। ২০-দলীয় জোট ১ ফেব্রুয়ারি থেকে ৭২ ঘণ্টার হরতাল আহ্বান করায় পরীক্ষার্থীরা অকূল পাথারে নিক্ষিপ্ত হয়। তারা বুঝে উঠতে পারছিল না এখন কোন বিষয়ের প্রস্তুতি গ্রহণ করবে।
১ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী সিদ্ধান্ত দিলেন, প্রথম দিনের পরীক্ষা স্থগিত। অবরোধ-হরতাল আহ্বানকারী জোটের প্রধান দলের শীর্ষ নেতাদের একজন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন ‘কিসের পরীক্ষা কিসের কী?’ মন্তব্য করে পরীক্ষাবিরোধী দলীয় অবস্থান পরিষ্কার করেন। হাফিজ উদ্দিনের পক্ষে এ কথা বলা স্বাভাবিক। তাঁদের কর্মসূচি হলো, মানুষের পোড়া লাশের ওপর দিয়ে হলেও কিংবা অর্থনীতির মেরুদণ্ড ভেঙে দিয়ে হলেও ক্ষমতায় যাওয়ার চেষ্টা। মানুষের জীবন তাঁদের কাছে গৌণ, ক্ষমতাটাই মুখ্য। সেসব বিবেচনায় পরীক্ষা তো অনেক ক্ষুদ্র বিষয়। ফলে তাঁরা বেছে বেছে পরীক্ষার দিনগুলোতে হরতালের কর্মসূচি অব্যাহত রেখেছেন। খালেদা জিয়ার ছোট ছেলে কোকো মারা যাওয়ার পর তাঁর স্ত্রী নিজ সন্তানের লেখাপড়ার কথা ভেবে দ্রুত মালয়েশিয়ায় গেছেন। হাফিজ উদ্দিন কিংবা খালেদা জিয়ার ঘরে এসএসসি পরীক্ষার্থী সন্তান রেখে এই কর্মসূচি দেওয়া সম্ভব হতো না। ঘরের মধ্যে এসএসসি পরীক্ষার্থী সন্তানের অনিশ্চয়তায় আক্রান্ত করুণ মুখের দিকে তাকিয়ে তাঁরা এ কর্মসূচি পরিহার করতেন। তাঁদের সন্তানদের পরীক্ষা নেই বলেই কি তাঁদের মাথাব্যথা নেই?
এ বছরের এসএসসি পরীক্ষার্থী সিদ্দিক মেমোরিয়াল স্কুলের সুবহা বলছিল, ‘পলিটিকস খুবই খারাপ। আমাদের পরীক্ষার কদিন হরতাল-অবরোধ না দিলে হতো না?’ তার মা শারমিন আফরোজ একটি বেসরকারি কলেজের শিক্ষক। তিনি বলছিলেন, ‘কোন পরীক্ষা হবে, কোন পরীক্ষা হবে না, আমরা তো কিছুই বুঝতে পারছি না। আজ শনিবার ইংরেজি দ্বিতীয় পরীক্ষা। কাল যদি গণিত পরীক্ষা হয়, তখন কী হবে? এই ভেবে আজকের পরীক্ষার পড়ার পাশাপাশি মেয়েকে অনেকটা সময় গণিতও পড়ালাম।’ পরীক্ষার রুটিন ঠিক না থাকার কারণে চরম অনিশ্চয়তা নিয়ে পরীক্ষার্থীদের লেখাপড়া করতে হচ্ছে। সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রের সামনে অভিভাবকেরা অপেক্ষা করছিলেন। পেট্রলবোমার আতঙ্ক নিয়ে তাঁরা অনেকেই কথা বলছিলেন। একজন বললেন, ‘এই যে বাচ্চার মায়েরা একসঙ্গে অপেক্ষা করছেন, এখানে যদি কেউ বোমা মারে?’ এমন সময় কয়েকজন বিজিবি সদস্য সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রের সামনে দাঁড়িয়ে ছবি ওঠাচ্ছিলেন। জিজ্ঞাসা করলাম, ছবি ওঠাচ্ছেন কেন? একজন বিজিবি সদস্য বললেন, ‘আমরা দায়িত্ব পালন করছি কি না, সে জন্য ছবি তুলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে দেখাতে হবে। পুলিশ-বিজিবি মিলে যথাসম্ভব নিরাপত্তার চেষ্টা করছি।’
দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আহমদ হোসেন বললেন, ‘হরতাল-অবরোধে আমাদের একাডেমিক ক্যালেন্ডার ভেঙে পড়েছে। এ রকম হলে পরীক্ষার্থীদের রেজাল্টে খারাপ প্রভাব পড়বে।’ কারমাইকেল কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মুহ. সুজন শাহ-ই ফজলুল হরতাল-অবরোধে সেখানকার কয়েক রকম অসুবিধার কথা বললেন। তিনি বললেন, ‘কলেজে উপস্থিতি কমে গেছে, মৌখিক পরীক্ষাগুলো নেওয়া সম্ভব হচ্ছে না। বাইরের কলেজ থেকে পরীক্ষকেরা আসতে পারছেন না। উচ্চমাধ্যমিক পর্যায় জীবনের লক্ষ্য নির্ধারণের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তর। এদের লেখাপড়ার ক্ষতি হচ্ছে সবচেয়ে বেশি।’
খালেদা জিয়া অবরোধ আহ্বান করেছেন। কর্মসূচি সম্পূর্ণ সফল না হওয়ার কারণে মাঝে মাঝেই দিচ্ছেন হরতাল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হরতাল-অবরোধে ঠিকমতো ক্লাস-পরীক্ষা চলার কারণে প্রথমে ছাত্রদল, পরে ছাত্রশিবির ধর্মঘট আহ্বান করেছিল। এতেও ক্লাস-পরীক্ষা বন্ধ করতে না পেরে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকেরা ঘোষণা দিয়ে ক্লাস-পরীক্ষা নেওয়া থেকে সরে এসেছেন। যে শিক্ষার্থীদের জন্য তাঁদের কর্মসংস্থান, তাদেরই ক্লাস বন্ধ করলেন। চলমান রাজনৈতিক সহিংসতার কারণে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়নি। বন্ধ হয়েছে গুটি কয়েক আন্দোলনকারীর শিক্ষা কার্যক্রম বর্জন করার মতো নির্মম কর্মসূচির কারণে। সেই সঙ্গে যুক্ত হয়েছে ছাত্রদলের ধর্মঘট।
দেশের সংকটের কথা না ভেবে আন্দোলনকারীরা ৯০ হাজার ভর্তি পরীক্ষার্থীর পরীক্ষাকেও জিম্মি করেছে। দারিদ্র্যপীড়িত অভিভাবকদের দীর্ঘশ্বাস আরও দীর্ঘ হচ্ছে। শিক্ষার্থীদের সেশনজট বাড়ছে। চাকরির প্রতিযোগিতায় তাদের সম্ভাবনা কমে আসছে। উপাচার্য ক্যাম্পাসে কম থাকেন বলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়। তাহলে আন্দোলনকারীরা এবং উপাচার্য উভয়েই শিক্ষা কার্যক্রম ব্যাহত করার জন্য দায়ী। অবরোধ শুরু হওয়ার অনেক আগেই ডিসেম্বরের প্রথম সপ্তাহে এই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। এত দিন এখানে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হতো। আন্দোলনকারীদের অসহযোগিতার কারণে ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এখন দেশের যে অবস্থা, তাতে করে বিশ্ববিদ্যালয়ের সমস্যা দূর হলেও পরীক্ষা কখন হবে, তা অনিশ্চিত।
হরতাল-অবরোধে সেই সব শিক্ষার্থী সবচেয়ে বেশি অসুবিধায় পড়েছে, যারা একটু দূর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে আসে। এ বছর প্রশ্ন ফাঁস কেলেঙ্কারি নেই। কিন্তু রাজনৈতিক কর্মসূচি শিক্ষাব্যবস্থাকে সর্বনাশের মুখে ঠেলে দিয়েছে। নগর পুড়লে দেবালয় যেমন রক্ষা হয় না, তেমনি দেশ ধ্বংস করার মতো কর্মসূচি থাকলে শিক্ষাব্যবস্থাও রক্ষা হয় না। তার পরও আমরা স্বপ্ন দেখি, যারাÿ ক্ষমতাসীন হয়ে জনগণের বুকে শাবল চালায়, যারা রাজনীতির নামে গণবিরোধী কর্মসূচি দিয়ে জীবন বিপন্ন করে, নির্বাচনে যেন সাধারণ মানুষ তাদের বর্জন করে। তাহলেই কেবল বাংলাদেশে ঔদ্ধত্যপূর্ণ রাজনীতি বন্ধ হতে পারে।
তুহিন ওয়াদুদ: শিক্ষক, বাংলা বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।
wadudtuhin@gmail.com

No comments

Powered by Blogger.