পাকিস্তানে আবার ফিরে এলো মৃত্যুদণ্ড

পেশোয়ারে স্কুলশিশুদের ওপর জঙ্গি হত্যাযজ্ঞের পর মৃত্যুদণ্ড কার্যকরের ওপর থেকে গত ছয় বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান সরকার। বুধবার পেশোয়ারের গভর্নর হাউসে প্রেসিডেন্ট নওয়াজ শরিফের সভাপতিত্বে একটি সর্বদলীয় বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকের পর পাকিস্তান সরকারের মুখপাত্র মহিউদ্দিন বাওয়ানি জানান, মৃত্যুদণ্ড কার্যকরের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন।
মঙ্গলবার নয় জঙ্গি সামরিক পোশাকে খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলে ঢুকে বর্বর হত্যাকাণ্ড চালায়। এতে ১৩২ শিক্ষার্থীসহ অন্তত ১৪১ জন নিহত হয়। নিহত শিক্ষার্থীদের বয়স ১০ থেকে ১৮ বছরের মধ্যে বলে কর্তৃপক্ষ জানিয়েছে, যাদের অনেকেই সেনা কর্মকর্তাদের সন্তান। জঙ্গি হামলায় একই বয়সী আরও অন্তত ১২১ স্কুলশিশু আহত হয়েছে।
পাকিস্তানের জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান এই হামলার দায় স্বীকার করে বলেছে, সাম্প্রতিক সময়ে সেনা অভিযানে কয়েক হাজার তালেবান সদস্য নিহত হওয়ার প্রতিশোধ নিতেই এ হামলা। জঙ্গি হামলার খবর পেয়ে মঙ্গলবারই রাজধানী ইসলামাবাদ থেকে পেশোয়ারে ছুটে যান নওয়াজ। জঙ্গি দমনে কঠোর হওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, যত শিশুর রক্ত ঝরেছে, তার প্রতিটি ফোঁটার প্রতিশোধ নেয়া হবে। ডন।

No comments

Powered by Blogger.