ভারতজুড়ে সতর্কতা লোকসভা ও সব স্কুলে স্মরণ

পাকিস্তানের পেশোয়ারে নিষ্পাপ স্কুলশিশুদের ওপর বর্বর জঙ্গি হামলার পর বুধবার ভারতজুড়ে সতর্কতা জারি করেছে দেশটির সরকার। এদিন ভারতের সংসদ এবং সব স্কুলে নিহত শিশুদের স্মরণে ২ মিনিট নীরবতা পালন করা হয়। মঙ্গলবার রাতেই নওয়াজ শরিফকে ফোনে শোকবার্তা জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত সবসময় পাকিস্তানের পাশে আছে বলেও আশ্বস্ত করেন তিনি। তিনি বলেন, ‘আমরা হাতে হাত মিলিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়ব।’ ইন্ডিয়াটুডে ও হিন্দুস্থানটাইমসসহ ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর।
সংবাদমাধ্যমগুলো জানায়, সামনে বড়দিন। তারপরই খ্রিস্টীয় নববর্ষ। বছর শেষে উৎসবের এ মৌসুমে জঙ্গি হামলার আশংকায় ভারতের সবক’টি রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া, আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশটি সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সব মিলিয়ে পেশোয়ারের ঘটনার পরে কোনোরকম ঝুঁকি নিতে চায় না দেশটির সরকার। তাই গুরুত্বপূর্ণ সব স্থানে অতিরিক্ত আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে।
২ মিনিট নীরবতা : মঙ্গলবার পেশোয়ারে সেনা স্কুলে জঙ্গি হামলায় শিশুসহ ১৪১ জন নিহত হয়। তাদের স্মরণে এ দিন ভারতের সংসদে দু’মিনিট নীরবতা পালন করা হয়। অধিবেশনের শুরুতেই এ বিষয়ে শোকপ্রস্তাব পেশ করেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন। এর পরে উঠে দাঁড়িয়ে নীরবতার সঙ্গে ওই জঙ্গিহানায় নিহত স্কুলশিশুসহ নিরীহ নাগরিকদের আত্মার প্রতি শ্রদ্ধা এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা জানান সংসদ সদস্যরা। এ দিন লোকসভায় হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এছাড়া ভারতের বিভিন্ন স্কুলের হাজার হাজার শিক্ষার্থী ২ মিনিট নীরবতা পালন করে সমবেদনা জানায়।
পাকিস্তানের পাশে থাকবে দিল্লি : এদিন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের শপথ গ্রহণ করে ভারতের লোকসভা। পাকিস্তানে জঙ্গি হামলার নিন্দা করে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, পরপর দুটি সন্ত্রাসবাদী হামলা আমাদের একজোট হতে বলছে। একজোট হয়েই সন্ত্রাসবাদের মোকাবেলা সম্ভব বলে মনে করেন সুষমা।
এর আগে মঙ্গলবার রাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে টেলিফোনে শোক জানানোর সময় মোদি বলেন, ভয়াবহ এ ঘটনা গোটা দুনিয়াকে নাড়িয়ে দিয়েছে। ভারত পাকিস্তানের পাশে আছে। আমরা হাতে হাত মিলিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়ব। যাতে ভবিষ্যতের দিনগুলো এমন অন্ধকারাচ্ছন্ন না হয়।f

No comments

Powered by Blogger.