পুলিশি বাধায় ডেন্টাল শিক্ষার্থীদের কর্মসূচি পণ্ড

পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে ডেন্টাল শিক্ষার্থীদের স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে বিএসসি ডেন্টাল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের পূর্বনির্ধারিত কর্মসূচিতে পুলিশ বাধা দিলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ বাঁধে। এতে ৪ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পণ্ড হয়ে যায়। শিক্ষার্থীদের কর্মসূচি চলার সময় পুলিশ তাদের লাঠিপেটা ও জলকামান ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। গতকাল পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ডেন্টাল শিক্ষার্থীরা স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও করতে যান। দেড় ঘণ্টা সেখানে সমাবেশ শেষে বেলা পৌনে ১টায় সচিবালয়ের দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় শিক্ষার্থীরা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। পুলিশ সচিবালয়ে যাওয়ার জন্য ৫ সদস্যের প্রতিনিধির নাম চাইলে শিক্ষার্থীরা তাতে সাড়া দেননি। এক পর্যায়ে পুলিশ তাদের সরাতে লাঠিচার্জ শুরু করে। এ সময় শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ প্রথমে জলকামানের পানি ছিটিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। কিছুক্ষণ পর তারা আবার জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ কাঁদানে গ্যাস ও গরম পানি ছিটিয়ে তাদের ফের ছত্রভঙ্গ করে দেয়। এতে কমপক্ষে পাঁচ শিক্ষার্থী আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে ১২ জনকে আটক করা হয়। আন্দোলনরত শিক্ষার্থীদের আহ্বায়ক সারোয়ার হোসেন ভূঁইয়া ও সদস্য সচিব দীপঙ্কর রায়সহ মোট ১১ জনকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত এবং ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত চার বছর মেয়াদি বিএসসি ডেন্টাল কোর্সে অধ্যয়নরত এবং পাস করা গ্র্যাজুয়েটরা দীর্ঘদিন ধরে চার দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন। চার দফা দাবিগুলো হলো- পাস করার পর প্র্যাকটিস রেজিঃ প্রদান, বর্তমান কারিকুলাম ঠিক রেখে দ্রুত ভর্তি প্রক্রিয়া চালু, সরকারি-আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বিসিএস ও এডহক ভিত্তিতে নিয়োগ, বর্তমান কোর্সের মেয়াদ আরও ১ বছর বৃদ্ধি করে সারা দেশে অভিন্ন কারিকুলামে কোর্স পরিচালনা করা।
ঘটনাস্থলে রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) শিবলী নোমান সাংবাদিকদের জানান, সচিবালয়ে এত শিক্ষার্থীর যাওয়ার অনুমতি ছিল না। এজন্য  কয়েক জনের নাম চেয়েছিলাম। কিন্তু তারা না দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে। বাধ্য হয়ে আমরা জলকামান ব্যবহারে বাধ্য হই।
আন্দোলনরত শিক্ষার্থী জাহিদ জানান, পুলিশ বিনা উস্কানিতে আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা করেছে। পুলিশি হামলার প্রতিবাদে আমরা শিগগিরই নতুন কর্মসূচি ঘোষণা করবো। এছাড়াও আগামী ২৩শে ডিসেম্বরের মধ্যে দাবি পূরণ না হলে ২৪শে ডিসেম্বর শাহবাগে সমাবেশ করা হবে। সেখান থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

No comments

Powered by Blogger.