কাশ্মীরে হিন্দু মুখ্যমন্ত্রী চায় বিজেপি

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে নতুন সরকার গঠন নিয়ে জটিলতা এখনও কাটেনি। গভর্নর এসএন ভোরা বিজেপি এবং পিডিপিকে চিঠি দিয়ে সরকার গড়ার জন্য নিজ নিজ প্রস্তাব দিতে বলেছেন। শনিবার টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বিজেপির সঙ্গে সরকার গঠনে প্রস্তুত রয়েছে পিডিপি। পিডিপি মুখপাত্র নাঈম আখতার বলেছেন, সব ধরনের বিকল্প খোলা রয়েছে। তবে বিজেপি মুসলিম প্রধান রাজ্যে একজন হিন্দু মুখ্যমন্ত্রীর আশা করছে। বিজেপির দাবি, তাদের নিজস্ব ২৫ জন বিধায়ক ছাড়াও নির্দলসহ ৬ বিধায়কের সমর্থন রয়েছে। অর্থাৎ তাদের হাতে ৩১ জন বিধায়কের শক্তি রয়েছে। পিডিপি এবং ন্যাশনাল কনফারেন্সের সঙ্গেও আলোচনা চলছে তাদের। পিডিপি সবচেয়ে বেশি ২৮টি আসনে জয়ী হলেও তারা এখনও গভর্নরের কাছে সরকার গড়ার দাবি জানায়নি। জম্মু-কাশ্মীরে মোট ৮৭টি আসনের মধ্যে পিডিপি ২৮, বিজেপি ২৫, ন্যাশনাল কনফারেন্স ১৫, কংগ্রেস ১২ এবং অন্যরা জিতেছে ৭টি আসনে। সরকার গড়া নিয়ে বিজেপি-পিডিপি এবং বিজেপি-ন্যাশনাল কনফারেন্সের মধ্যে আলোচনা চলছে।
পিডিপি নেত্রী মেহবুবা মুফতি বিজেপির কাছে কতিপয় শর্ত দিয়েছেন। পিডিপি যেসব শর্ত রেখেছে তার মধ্যে রয়েছে- মুখ্যমন্ত্রীর পদে ৬ বছরের পুরো মেয়াদেই তারা থাকবে, ৩৭০ ধারা নিয়ে কোনো আপত্তি চলবে না, অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে কোনো প্রশ্ন তোলা যাবে না ইত্যাদি। পিডিপি নেতা মুফতি মহম্মদ সাঈদ দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে পারেন বলে শোনা যাচ্ছে। এদিকে, কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স পিডিপিকে সমর্থন দেয়ার কথা জানিয়েছে। রাজ্যে বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখার জন্যই তারা এই প্রস্তাব দিয়েছে পিডিপিকে। পিডিপির সঙ্গে জোট গড়ে সরকার গঠন সম্ভব না হলে ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে জোট করে সরকার গঠনের পথ খোলা রেখেছে বিজেপি। সেক্ষেত্রে ন্যাশনাল কনফারেন্সের চেয়ে বেশি বিধায়ক থাকার সুবাদে বিজেপির হিন্দু মুখ্যমন্ত্রীর স্বপ্ন সফল হতে পারে। বিজেপি অবশ্য ঘোষণা করেছে, তারা সরকার গঠন নিয়ে যাবতীয় বিকল্প পথ খোলা রেখেছে।
এদিকে, কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স পিডিপিকে সমর্থন দেয়ার কথা জানিয়েছে। রাজ্যে বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখার জন্যই তারা এই প্রস্তাব দিয়েছে পিডিপিকে।

No comments

Powered by Blogger.