কথার সম্রাট শাজাহান

সে যদি অশিক্ষিতও হয়, গরু–ছাগল, মহিষ–ভেড়ার ছবি তো সে চেনে। সিগন্যাল তো ছবি। ছবিটা সে চিনতে পারে কি না, সিগন্যালটা বোঝে কি না, সেটাই কথা। আমাদের তো ১ লাখ ৩০ হাজার চালকের অভাব আছে। কীভাবে এই ঘাটতি পূরণ করব? এই বাস্তবতায় অশিক্ষিত চালকদেরও সহজ শর্তে লাইসেন্স দেওয়া দরকার।
নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে, ১৯ আগস্ট ২০১১
বেয়াদবের মতো কথা বলেন, রাস্তার মাঝখানে কথা বলেন। বেয়াদবের হাড্ডি।
হারামজাদা, তোর চোখ তুলে ফেলব, তুমি আমাকে চেনো না?
বেসরকারি টিভি চ্যানেল আরটিভির টক শো ‘আওয়ার ডেমোক্রেসি’তে বিএনপির নেতা রফিকুল ইসলাম মিয়ার উদ্দেশে, ২২ অক্টোবর ২০১২
আমরা আইনটা (মোটরযান আইন) পরিবর্তন করার উদ্যোগ নিয়েছি। এটা বদলে যাবে। একবার লাইসেন্স পাওয়ার পর আর পরীক্ষা কেন, ফিটনেস টেস্টই যথেষ্ট।
বিনা পরীক্ষায় লাইসেন্স নবায়ন আইনের পরিপন্থী, সরকারের একজন মন্ত্রী হয়ে কীভাবে বেআইনি কাজ করতে অন্য মন্ত্রীদের চাপ দিলেন— প্রথম আলোর এ প্রশ্নের উত্তরে, ২১ সেপ্টেম্বর ২০১৩
সন্ত্রাস দমনের পদক্ষেপ হিসেবে মানুষ ক্রসফায়ারের ঘটনাগুলোকে গ্রহণ করে নিয়েছে।
বিবিসি বাংলাদেশ সংলাপে একটি প্রশ্নের উত্তরে, ৬ মার্চ ২০১৪
খালেদা জিয়া হলেন কাগুজে বাঘ। আন্দোলনের জন্য রাস্তায় নামার মতো সাহস ও শক্তি খালেদা জিয়া হারিয়ে ফেলেছেন। সিনেমাতে ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে দানব বানানো হয়। বাংলাদেশেও এক দানব আছে, যার নাম খালেদা জিয়া। যিনি সবকিছু ধ্বংস করে দিচ্ছেন।
আইসিডি শ্রমিক ইউনিয়নের এক আলোচনা সভায়, ১১ জুন ২০১৪
পিনাক-৬ লঞ্চটির উদ্ধার কার্যক্রমে ব্যর্থতা প্রশাসনিক বা প্রযুক্তিগত নয়, বরং প্রাকৃতিক।
দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনের প্রথম কার্যদিবসে এক প্রশ্নের জবাবে, ১ সেপ্টেম্বর ২০১৪
আইনকানুন ও লঞ্চের ধারণক্ষমতা বিবেচনায় যাত্রী ধারণক্ষমতা নির্ধারণ করা হবে। এখন থেকে দিনে যত যাত্রী নেওয়া যাবে, রাতেও তত যাত্রী নেওয়া যাবে। রাতে শুয়ে না গেলে কী হয়?
প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে, ২৬ সেপ্টেম্বর ২০১৪
ফুটবল খেলায় যারা ফাউল করে, তাদের পা ভেঙে যায়। বিএনপি নির্বাচনে ফাউল খেলে সামনে এগোতে চায়। এ জন্য পা ভেঙে ঘরে বসে আছে, আর বের হতে পারছে না।
পুরান ঢাকার কবি নজরুল কলেজে ছাত্রলীগের এক কর্মসূচিতে, ৫ ডিসেম্বর ২০১৪
মিডিয়া শুধু একটি মরা সাপ দেখাতে সক্ষম হয়েছে। এ ছাড়া পাখি, জলহস্তী, কুমিরসহ কোনো প্রাণী মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।
মাদারীপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে, ১২ ডিসেম্বর ২০১৪
ডুবে যাওয়া জাহাজের যে তেল এখন নদীতে ভাসছে, সেই তেল ৩০ টাকা লিটার দরে কিনে নেবে পদ্মা অয়েল কোম্পানি। স্থানীয় ব্যক্তিদের ব্যাপকভাবে তেল তোলার জন্য আহ্বান করছি। সুন্দরবনের ভাসমান তেল ধ্বংস করতে কান্ডারী-১০ পাঠানো হয়েছে। এর মাধ্যমে রাসায়নিক পদার্থ ভাসমান তেলের ওপর ছিটানো হবে। এটি দিলে তেল একবারে পানির নিচে পড়ে যাবে।
মাদারীপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে, ১২ ডিসেম্বর ২০১৪
তেলের কারণে সুন্দরবনে খুব বেশি প্রভাব পড়বে না। ডলফিনেরও ক্ষতি হবে না। তেল বনের ভেতর বিস্তৃত হয়নি। খালের মুখে জাল দিয়ে বাধা দেওয়ায় তেল বনে ঢুকতে পারেনি। ভাসমান তেল চলে যাচ্ছে, তা ছাড়া স্থানীয় ব্যক্তিরা তেল উঠিয়ে নেওয়ায় আস্তে আস্তে তেলের প্রভাব কমছে। যাঁরা দু-তিন দিন ধরে তেল সংগ্রহ করছেন, তাঁদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁদের কোনো শারীরিক অসুবিধা হচ্ছে না। ফলে এ তেলে সুন্দরবন ও জলজ প্রাণীর তেমন ক্ষতি হবে না। ফার্নেস অয়েলের পরিবর্তে ডিজেল বা পেট্রল হলে সে ক্ষেত্রে অনেক ক্ষতি হতো। ফার্নেস অয়েলের রাসায়নিক ক্ষতিকর
প্রভাব কম।
খুলনা প্রেসক্লাবে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে, ১৩ ডিসেম্বর ২০১৪

No comments

Powered by Blogger.