তারেকের বিরুদ্ধে চার স্থানে মামলা গ্রেফতারি পরোয়ানা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজাকার, খুনি ও পাক বন্ধু বলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও নাটোরে মামলা হয়েছে। এসব মামলার একটিতে গ্রেফতারি পরোয়ানা এবং দুটিতে সমন জারি হয়েছে। এছাড়া তারেকের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, নেত্রকোনাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ হয়েছে। কয়েকটি স্থানে পোড়ানো হয়েছে তারেক জিয়ার কুশপুতুল।
কোর্ট রিপোর্টার জানান, বৃহস্পতিবার ঢাকার সিএমএম আদালতে অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান দুলালের রাষ্ট্রদ্রোহিতা ও মানহানির অভিযোগে দায়ের করা নালিশি মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন বিচারক। রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়েরের আগে রাষ্ট্রের অনুমোদন প্রয়োজন এবং এ মামলা দায়েরে কোনো অনুমোদন না থাকায় শুধু মানহানির অভিযোগ আমলে নিয়ে ঢাকার মহানগর হাকিম ইউনুস খান এ আদেশ দেন।
মামলার এজাহারে বলা হয়, ২০০৮ সালে গণতান্ত্রিকভাবে জনগণের নির্বাচিত ভোটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা গ্রহণ করেন। এরপর থেকে তারেক রহমান একের পর এক রাষ্ট্রদ্রোহী ও মানহানিকর বক্তব্য প্রচার করে গণতান্ত্রিক রাষ্ট্র ও শান্তিপূর্ণ দেশে অশান্তি সৃষ্টি করেছেন। সর্বশেষ ১৫ ডিসেম্বর পূর্ব লন্ডনের আট্রিয়াম হলে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় ভাষণ দেয়ার সময় জাতির জনক বঙ্গবন্ধুকে রাজাকার এবং শখের বন্দি বলে আখ্যায়িত করেন। মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর ও তার পরিবারের ভূমিকা নেই বলে বক্তব্য দেন।
বাদী অভিযোগ করেন, জাতির জনককে নিয়ে আসামির এরূপ অশালীন, রুচি বিবর্জিত মন্তব্য ইতিহাস তথা সার্বোভৌম রাষ্ট্রের গণতন্ত্রকে অস্থির করার গভীর চক্রান্ত।
চট্টগ্রাম ব্যুরো জানায়, বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করেছেন নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নূরুল আজিম রণি। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর আদালতে মামলাটি করেন তিনি। আদালত মামলাটি আমলে নিয়ে অভিযোগ ১০ দিনের মধ্যে তদন্ত করে কোতোয়ালি থানার ওসিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। ২৭ ডিসেম্বর মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন আদালত।
কুমিল্লা ব্যুরো জানায়, বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় কুমিল্লার আদালতে তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা হয়েছে। বৃহস্পতিবার কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলি আদালতে মামলাটি করেন অ্যাডভোকেট সুবীর নন্দী বাবু।
আদালত মামলা গ্রহণ করে ১ মার্চের মধ্যে আসামিকে সশরীরে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন।
নাটোর প্রতিনিধি জানান, বঙ্গবন্ধুকে রাজাকার বলে কটাক্ষ করায় নাটোরে তারেক রহমানের বিরুদ্ধে বৃহস্পতিবার একশ কোটি টাকার মানহানির মামলা হয়েছে। আদালত তার বিরুদ্ধে সমন জারি করে ২ ফেব্রুয়ারি তাকে সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন। ছাত্রলীগ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি আহম্মদ আলী মোল্লা বাদী হয়ে বৃহস্পতিবার নাটোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন।
উকিল নোটিশ : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় তারেক রহমানের নামে উকিল নোটিশ পঠানো হয়েছে। সিরাজগঞ্জের কাজীপুর উপজেলা ছাত্রলীগের দফতর সম্পাদক রানা আহম্মেদের পক্ষে জেলা জজ আদালতের আইনজীবী মোর্শেদুল ইসলাম বৃহস্পতিবার সকালে এ নোটিশ পাঠান।
আগামী ৭ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।
ঢাবিতে প্রতিবাদ : বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তারেক রহমানের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বৃহস্পতিবার পৃথক বিবৃতিতে সংগঠন দুটি এ ধরনের বক্তব্যের জন্য তারেক রহমানের শাস্তি দাবি করেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল তারেকের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বলেন, সম্প্রতি তারেক জিয়া চিকিৎসার নামে লন্ডনে বসে জাতির জনক ও মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী শক্তির বিরুদ্ধে একের পর এক মিথ্যা, বানোয়াট, বিভ্রান্তিকর ও কুরুচিপূর্ণ মন্তব্য করে যাচ্ছেন। তার নেতৃত্বে স্বাধীনতাবিরোধী চক্র মুক্তিযুদ্ধের আর্দশ ও দর্শনকে মুছে ফেলার অপতৎপরতায় লিপ্ত রয়েছে।
বৃহস্পতিবার দুপুরে টিএসসিসংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে তারেক রহমানের কুশপুতুলে ঝাড়– প্রদর্শন করে তার বক্তব্যের প্রতিবাদ জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।
সিরাজগঞ্জে প্রতিবাদ : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তারেক রহমানের ঔদ্ধত্যপূর্ণ মন্তব্যের প্রতিবাদে বৃহস্পতিবার বিকালে সিরাজগঞ্জ জেলা আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ যৌথ প্রতিবাদ মিছিল করে। এ সময় তারেকের কুশপুতুল দাহ করা হয়।
নারায়ণগঞ্জে প্রতিবাদ : নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু নিয়ে কটূক্তি করার প্রতিবাদে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কার্যালয়ে ভাংচুর চালিয়েছে আওয়ামী লীগের বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এ সময় বিএনপির কার্যালয়ের সামনেই তারেক রহমানের কুশপুতুল দাহ করা হয়। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টার দিকে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল থেকে এই হামলা চালানো হয়।
নেত্রকোনায় প্রতিবাদ : নেত্রকোনা প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তারেক রহমানের কটূক্তির প্রতিবাদে আওয়ামী প্রজন্মলীগ জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার নেত্রকোনা শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সমাজের নানা শ্রেণী-পেশার লোকজন অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে তারেক রহমানের কুশপুতুল দাহ করা হয়।

No comments

Powered by Blogger.