যুক্তরাষ্ট্রে সাদা-কালো দাঙ্গার কালপঞ্জি

বর্ণবাদের আগুনে পুড়ছে বিশ্বের গণতান্ত্রিক মোড়ল ও মানবাধিকারের ফেরিওয়ালা হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র। গত আগস্টে কৃষ্ণাঙ্গ কিশোর ব্রাউনকে গুলি করে হত্যাকারী শ্বেতাঙ্গ পুলিশকে মঙ্গলবার মার্কিন গ্রান্ড জুরি দায়মুক্তি দিলে শ্বেতাঙ্গ কৃষ্ণাঙ্গের বর্ণবাদী দাঙ্গায় অগ্নিগর্ভ হয়ে ওঠে ফার্গুসন। বিক্ষোভ, সংঘর্ষ, লুটপাট, হাঙ্গামায় এখন উত্তাল ফার্গুসন। তবে এই ঘটনা নতুন নয়। ১৯৬০র দশক থেকেই বিভিন্ন সময়ে এ ধরনের দাঙ্গা হয়েছে আমেরিকায়।
১১-১৭ আগস্ট ১৯৬৫
লস অ্যাঞ্জেলসে গাড়িতে যাওয়ার সময় দুজন কৃষ্ণাঙ্গকে শ্বেতাঙ্গ পুলিশ আইডি চেক করার নামে হয়রানি করলে ও জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিলে সপ্তাহব্যাপী ভয়াবহ দাঙ্গার সূত্রপাত হয়। এতে ৩৪ জন নিহত, ১ হাজার ৩২ জন আহত ও অন্তত ৪ কোটি ডলার সম্পদের ক্ষতি হয়।
১২-১৭ জুলাই ১৯৬৭
নিউজার্সিতে দুজন শ্বেতাঙ্গ পুলিশ এক কৃষ্ণাঙ্গ ট্যাক্সি ড্রাইভারের উত্তপ্ত কথা কাটাকাটির জের ধরে পাঁচ দিনব্যাপী দাঙ্গা শুরু হয়। এতে ২৬ নিহত ও ১৫০০ জন আহত হয়।
২৩-২৮ জুলাই ১৯৬৭
যুক্তরাষ্ট্রের ১২৮টি শহরে দাঙ্গা ছড়িয়ে পড়ে। নিহতের সংখ্যা দাঁড়ায় ৮৩।
৪-১১ এপ্রিল ১৯৬৮
কৃষ্ণাঙ্গ নেতা ড. মার্টিন লুথার কিং আততায়ীর হাতে নিহত হলে যুক্তরাষ্ট্রের ১২৫ শহরে বর্ণবাদী দাঙ্গা ছড়িয়ে পড়ে। এতে ৪৬ নিহত ও ২৬০০ জন আহত হয়। দাঙ্গা নিয়ন্ত্রণে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট লিনদন বি জনসন ৮২তম বিমান ডিভিশন ব্যবহার করেন।
১৭-২০ মে ১৯৮০
১৯৭৯ সালের ডিসেম্বরে চার শ্বেতাঙ্গ পুলিশের পিটুনিতে এক কৃষ্ণাঙ্গ মোটরচালক নিহত হয়। পরে অভিযুক্ত পুলিশরা খালাস পেলে ফ্লোরিডায় ভয়াবহ দাঙ্গায় ১৮ নিহত ও ৪০০ জন আহত হয়।
৩০ এপ্রিল-১ মে ১৯৯২
লস অ্যাঞ্জেলসে চার শ্বেতাঙ্গ পুলিশ এক কৃষ্ণাঙ্গ মোটরচালককে প্রহারের দৃশ্য ভিডিও ধারণ করে। এতে সৃষ্ট দাঙ্গায় ৫৯ নিহত ও ২৩০০ জন আহত হয়।
৯ এপ্রিল ২০০১
ওহাইওতে শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণ টিমোথি থমাস (১৯) নিহত হলে দাঙ্গা শুরু হয়। থমাস ছিলেন ওই শহরের ১৫তম নিহত কৃষ্ণাঙ্গ। এএফপি।

No comments

Powered by Blogger.