পাকিস্তান ছাড়া সব রাষ্ট্রের সঙ্গে বৈঠক করবে ভারত

সার্ক সম্মেলনের ফাঁকে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীদের মধ্যে আলোচনা নিয়ে গত কয়েকদিন ধরে নানা জল্পনা-কল্পনা চলছিল। কিন্তু বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় স্পষ্ট করে দিল, সার্ক শীর্ষ সম্মেলন চলাকালে আলাদা করে নওয়াজ শরিফের সঙ্গে নরেন্দ্র মোদি বৈঠক করবেন না। তবে পাল্টা চাপ বজায় রেখেছে পাকিস্তানও। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ কাঠমান্ডুতে বলেন, দ্বিপক্ষীয় আলোচনা কবে শুরু হবে, তা ভারতকেই ঠিক করতে হবে। কারণ নয়াদিল্লিই একতরফাভাবে আলোচনা বন্ধ করে দিয়েছিল।
গত আগস্টে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে দেখা করেছিলেন পাকিস্তানের রাষ্ট্রদূত। তারপরেই দুদেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক বাতিল করে দেয় ভারত।
ভারতের গণমাধ্যম এনডিটিভি এমন কথাই বলেছে। খবরে বলা হয়েছে, সার্কভুক্ত ছয়টি দেশ- শ্রীলংকা, বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তানের সরকারপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন ভারতীয় প্রধানমন্ত্রী। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে কোনো বৈঠক অনুষ্ঠিত হবে না। প্রসঙ্গত, সীমান্ত সমস্যা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি কাশ্মীর সীমান্তে গোলাগুলির ঘটনায় উভয়পক্ষের অন্তত ২০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। এ ঘটনার জন্য শুরু থেকেই এক পক্ষ আরেক পক্ষকে দায়ী করে আসছে। ভারতের পরররাষ্ট্র মন্ত্রণালয়ের এদিনের ঘোষণার পর স্পষ্ট হয়ে গেল, পাকিস্তান-প্রশ্নে বেশ কঠোর অবস্থানই বজায় রাখছে ভারত। সার্ক সম্মেলনে মুম্বাইয়ে ২৬/১১-র প্রসঙ্গ তুলে ইসলামাবাদের ওপর আরও চাপে তৈরি করতে চায় নয়াদিল্লি। ২০০৮ সালের ওই হামলায় বিদেশীসহ ১৬৬ জন নিহত হয়।
মুম্বাই হামলার যষ্ঠ বার্ষিকী ছিল বুধবার। এ উপলক্ষে টুইট বার্তায় নেপাল সফররত প্রধানমন্ত্রী বলেছেন, ২০০৮ সালে ভয়াবহ সন্ত্রাসী হামলার কথা আমরা এখনও ভুলি নাই। ওই হামলায় নিহতদের প্রতি আমি সম্মান জানাই। এমনকি ওই সময় নিহত পুলিশ সদস্যদের প্রতি আমি শ্রদ্ধা জানাই। এ ধরনের মানবতাবিরোধী কর্মকাণ্ড রুখতে তিনি আবারও সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
ব্যবসায়ীদের ৩-৫ বছরের ভিসা দেবে নয়াদিল্লি : সব ধরনের সন্ত্রাসী কার্যকলাপের মোকাবেলা করে সবাইকে নিয়ে একসঙ্গে উন্নতি করতে চায়- এমন দাবি করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, সার্কভুক্ত দেশগুলোর জন্য ৩ থেকে ৫ বছরের ব্যবসায়িক ভিসা দেয়া হবে।
বুধবার নেপালের রাজধানী কাঠমান্ডুর সিটি হলে সকালে সার্কের ১৮তম শীর্ষ সম্মেলনে বক্তৃতাকালে ভারতের প্রধানমন্ত্রী এ আশ্বাস দেন।
দুদিনের সার্ক শীর্ষ সম্মেলনের প্রথম দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও বলেন, ভারত ৩ থেকে ৫ বছরের জন্য ব্যবসা ভিসা দেবে, যাতে ব্যবসায়ীরা আরও সহজভাবে তাদের কার্যক্রম চালাতে পারেন।

No comments

Powered by Blogger.