গ্রাম দত্তক নিলেন সোনিয়া-রাহুল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রকল্পে শামিল হলেন বিরোধী দল কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও দলটির সহ-সভাপতি রাহুল গান্ধী। গত মাসে মোদির উদ্বোধন করা সংসদ আদর্শ গ্রাম যোজনা-এর আওতায় নিজ নিজ সংসদীয় কেন্দ্রের একটি করে গ্রাম দত্তক নিয়েছেন তারা। লক্ষ্য হল- গ্রাম দুটিকে মডেল হিসেবে প্রতিষ্ঠিত করা। খবর ওয়ান ইন্ডিয়ার।
কংগ্রেসের সূত্রে জানা গেছে, সোনিয়া বেছে নিয়েছেন তার কেন্দ্র রায়বেরেলির জগৎপুর ব্লকের উদয়া গ্রাম আর রাহুল নিয়েছেন আমেথির জগদীশপুর ব্লকের দিহ গ্রাম। দিহ গ্রাম সংলগ্ন এলাকাটিতে শিল্পায়নের ছোঁয়া লেগেছিল রাহুলের বাবা তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর আমলে। অন্যদিকে উদয়া গ্রামটি রানা বেণীমাধবের জন্মস্থান হওয়ার সুবাদে তার ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। বেণীমাধবকে ১৮৫৭ সালে প্রথম ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা বলা হয়।
কংগ্রেস অবশ্য এটাও বলেছে, সোনিয়া-রাহুল দুটি গ্রাম দত্তক নিয়েছেন মানেই এটা নয় যে মোদির প্রকল্প অনুমোদন করছেন তারা।
স্বাধীনতা দিবসের ভাষণের প্রতিশ্র“তি মতো গত মাসে প্রয়াত জয়প্রকাশ নারায়ণের জন্মবার্ষিকী উপলক্ষে গ্রাম যোজনা প্রকল্পের সূচনা করেন মোদি। তিনি ঘোষণা দেন, ২০১৯ সালের মধ্যে দেশের প্রত্যেক এমপি তিনটি করে গ্রাম মডেল হিসেবে গড়ে তুলতে পারলে সারা দেশে প্রায় আড়াই হাজার গ্রাম ব্যাপক উন্নতির মুখ দেখবে।

No comments

Powered by Blogger.