পাকিস্তানে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬০

পাকিস্তানের ওয়াগাহ সীমান্তে গত রোববার বোমা বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬০-এ দাঁড়িয়েছে। দেশটিতে নিষিদ্ধ সংগঠন জুনদুল্লাহ ও পাকিস্তানি তালেবান সমর্থিত জামায়াতুল আহরার উভয় সংগঠনই আলাদাভাবে এ হামলার দায় স্বীকার করেছে। নিহতদের মধ্যে ১০ নারী ও সাত শিশু রয়েছে। এ ছাড়া ওই ঘটনায় ১১০ জনেরও বেশি লোক আহত হয়েছে।
পাঞ্জাব পুলিশের প্রধান ইন্সপেক্টর জেনারেল মুশতাক সুখেরা জানান, লাহোর শহরের প্রান্তে ওয়াগাহ সীমান্তে আধাসামরিক বাহিনীর এক নিরাপত্তা চৌকির কাছে একটি রেস্টুরেন্টের বাইরে বোমাটির বিস্ফোরণ ঘটে। আত্মঘাতী বোমা হামলাকারীরাই এ ঘটনা ঘটিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।
লাহোরের পুলিশপ্রধান আমিন ওয়েনসও এ ঘটনাকে আত্মঘাতী বোমা হামলা বলে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ওয়াগাহ সীমান্ত থেকে লোকজন প্যারেড দেখে ফেরার পথে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।’
ভারত-পাকিস্তান স্থল বাণিজ্য বন্ধ
এ দিকে আত্মঘাতী বোমা হামলার পর সোমবার নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে স্থল সীমান্ত বাণিজ্য বন্ধ হয়ে গেছে। ভারতের আত্তারি এলাকার শুল্ক কর্মকর্তারা জানান, রোববারের বিস্ফোরণে ৬০ জন নিহত ও শতাধিক আহত হওয়ার পর সোমবার উভয় দেশের মধ্যে সব ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ড বন্ধ রয়েছে। তারা জানান, আরো দু’দিন বাণিজ্যিক কর্মকাণ্ড বন্ধ থাকতে পারে। ফলমূল ও শাকসবজিসহ পণ্যবাহী উভয় দেশের শত শত ট্রাক সীমান্ত এলাকায় ঠায় দাঁড়িয়ে রয়েছে। বিস্ফোরণের পর ভারতের নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.