নির্বাচন ছিল দুঃখজনক- রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ প্রয়োজন : ব্রিটিশ মন্ত্রী

ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়নবিষয়কমন্ত্রী লিন ফেদারস্টোন বলেছেন, নির্বাচন নিয়ে বাংলাদেশকে প্রতি পাঁচ বছরের সহিংসতার চক্র থেকে বের হয়ে আসতে হবে। এটা বাংলাদেশের ভবিষ্যতের জন্য ভালো না। ভবিষ্যতে সব দল যাতে নির্বাচনে অংশ নিতে পারে তার জন্য অনুকূল পরিস্থিতি সৃষ্টি করতে হবে। আর এ জন্য প্রয়োজন সংলাপ। তিনি বলেন, ৫ জানুয়ারির নির্বাচন সাংবিধানিকভাবে সঠিক ছিল। কিন্তু এ নির্বাচনে অর্ধেকের বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হওয়াটা ছিল দুঃখজনক। ব্রিটেন এতে ক্ষোভ প্রকাশ করেছে। বাংলাদেশে তিন দিনের সফর শেষে গতকাল রাজধানীর বারিধারায় ব্রিটিশ হাইকমিশন কাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ফেদারস্টোন এ কথা বলেন। এতে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপের সম্ভাবনা সরাসরি নাকচ করে দিয়েছেনÑ এ অবস্থায় সংলাপ আদৌ সম্ভব কি না প্রশ্ন করা হলে ব্রিটিশ মন্ত্রী বলেন, রাজনৈতিক দলগুলো জনগণের কাছে দায়বদ্ধ। জনগণের প্রতি তাদের দায়িত্ব রয়েছে। এ জন্যই নির্বাচন নিয়ে পাঁচ বছরের সহিংসতার চক্র থেকে বের হয়ে আসাটা জরুরি।

বাংলাদেশে মেয়েদের বিয়ের সর্বনি¤œ বয়সসীমা ১৮ বছর থেকে কমিয়ে ১৬ বছরে আনার জন্য সরকারের উদ্যোগ সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে ফেদারস্টোন বলেন, সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত গালর্স সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচে এবং ২০৪১ সালের মধ্যে ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ে বন্ধের প্রতিশ্রুতি দিয়েছেন। আইনগতভাবে মেয়েদের বিয়ের সর্বনি¤œ বয়সসীমা ১৮ বছর। তাই ১৮ বছরের নিচে নামিয়ে আনার উদ্যোগটি প্রধানমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতির সাথে সাংঘর্ষিক। তিনি বলেন, ঢাকা সফরকালে বিষয়টি নিয়ে একাধিক মন্ত্রীর সাথে আমার আলাপ হয়েছে। তারা জানিয়েছেন এটি কেবল আলাপ-আলোচনার পর্যায়ে রয়েছে, এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। ব্রিটিশ মন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে বাল্যবিয়ের সংখ্যা সর্বোচ্চ, প্রায় ৬৫ শতাংশ। অর্থাৎ প্রতি তিনজন মেয়ের মধ্যে দু’জনই বাল্যবিয়ের শিকার। এ ক্ষেত্রে সারা বিশ্বে বাংলাদেশের অবস্থান চতুর্থ।
সূচনা বক্তব্যে ফেদারস্টোন বলেন, ব্রিটেন বিশ্বব্যাপী নারী ও শিশুদের প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। বাংলাদেশের নারীরা এ ক্ষেত্রে ব্যাপক প্রেরণার উৎস। গতকাল সকালে মিরপুরে রহমত ক্যাম্প নামে একটি বস্তি আমি পরিদর্শন করেছি। এখানে ইউকে এইডের সহায়তায় শাবনাজ ও তার প্রতিবেশীরা কমিউনিটি গ্রুপ তৈরি করে বাল্যবিয়ে বন্ধ করা এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা কমিয়ে আনার জন্য কাজ করছে। ইউকে এইড বাংলাদেশের ৫০ লাখ পল্লী জনগণের কাছে সৌরবিদ্যুৎ পৌঁছে দেয়ার কর্মসূচি হাতে নিয়েছে। মানিকগঞ্জের নারীরা এ সৌরবিদ্যুতের কল্যাণে ঘর আলোকিত করে তাদের সন্তানদের আরো বেশি সময় পড়ালেখা করার সুযোগ দিতে পারছে। পাশাপাশি রাতে বাসার নিরাপত্তাও বাড়াতে পেরেছে। এসব নারী ও শিশুরাই প্রমাণ করেছে আমরা যা চাইছি তা অর্জন করা সম্ভব।

No comments

Powered by Blogger.