শিক্ষকদের বেতন নিয়মিত হোক by শরিফুল ইসলাম

জুলাই মাস শেষ হতে চলল। এখনও বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকরা বেতন পাননি। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বেতন সংক্রান্ত কোনো তথ্যই নেই। বেতন ছাড় হওয়ার পরেও শিক্ষকদের হাতে তা পেঁৗছাতে সপ্তাহখানেক লাগে।
রমজান মাসে এমনিতেই কিছু বাড়তি খরচ হয়ে থাকে। মাসের প্রথমে বেতন না পাওয়ায় শিক্ষকদের চরম দুরবস্থার কথা আর কতবার বলা হবে?
বর্তমান সরকার শিক্ষা ও শিক্ষকবান্ধব বলে দাবি করে থাকে। এই কি শিক্ষকবান্ধবের নমুনা? দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সিংহভাগ শিক্ষার্থী লেখাপড়া করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে। বেসরকারি শিক্ষকদের দীর্ঘদিনের একশ' টাকা বাড়ি ভাড়া বর্তমান সরকার পাঁচশ' টাকা করে ঘোষণা দিয়েছিল, শিক্ষকদের বাড়ি ভাড়া পাঁচ গুণ বাড়ানো হয়েছে। ১৯৮০ সালের একশ' টাকা আর ২০১৩ সালের পাঁচশ' টাকার মূল্যমান কি এক? ১৯৮০ সালে বেসরকারি শিক্ষকদের একশ' টাকা বাড়ি ভাড়া দেওয়ার নিয়ম চালু হয়। বর্তমান সরকার শিক্ষকদের পৃথক বেতন স্কেল দেওয়ার কথা বললেও তা বাস্তবায়ন দূরের কথা, কোনো প্রস্তাবনার খসড়াও এই সরকারের অন্তিম লগ্নে দেখা যাচ্ছে না।
দু'একটি ব্যতিক্রম বাদে সমাজে শিক্ষক শ্রেণী এখনও সততা ও আদর্শ নিয়ে জীবন কাটান। নিজেদের দৈন্যের কথা সহজে কাউকে বলতেও চান না। শিক্ষকদের এই বলতে না চাওয়া মনোভাবকে সব সরকারই নেতিবাচকভাবে দেখে থাকে। আবার কখনও যদি শিক্ষকরা ঐক্যবদ্ধভাবে রাজধানীতে আন্দোলন করতে যান, তাদের পুলিশ দিয়ে পিটিয়ে বেইজ্জত করা হয়।
শিক্ষক জাতির বিবেক এবং নির্বাচনের সময় সমাজের সাধারণ মানুষ শিক্ষকদের কথা শুনে ভোট দেওয়ার প্রার্থী নির্বাচন করে থাকে। শিক্ষকরা শ্রেণীকক্ষে তাদের শিক্ষার্থীদেরও যে কোনো বিষয়ে উদ্বুদ্ধ করতে পারে। তাই শিক্ষকরা সমাজ ও রাষ্ট্র পরিচালনার এক অদৃশ্য শক্তি। এই শক্তির কথা খুব কম সরকারই উপলব্ধি করতে সক্ষম হয়েছে।
সরকার সব খাতের বেতন সময়মতো প্রদান করে। কেবল শিক্ষকদের বেলায় নানা অজুহাত দেখিয়ে থাকে। আমি একজন বেসরকারি শিক্ষক। সময়মতো বেতন না পেলে কী করে আমি জীবনধারণ করব এবং ভদ্রতা বজায় রাখব? সামনের ঈদে শতভাগ উৎসব ভাতাসহ জুন-জুলাইয়ের বেতন অতি শিগগির প্রদানের জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

য় শরিফুল ইসলাম :বিভাগীয় প্রধান
বাংলা বিভাগ, পাংশা বিশ্ববিদ্যালয় কলেজ পাংশা, রাজবাড়ী
sharifuljrd@gmail.com

No comments

Powered by Blogger.