বিশ্বভ্রমণে নামছে গ্লোবের 'হ্যামলেট'

ইংরেজি সাহিত্যে যে কয়টি 'ট্র্যাজেডি' অত্যন্ত শক্তিমান, জনপ্রিয় এবং পাঠক বা দর্শক হৃদয়ে প্রভাব বিস্তারকারী হিসেবে বিবেচিত, সেগুলোর মধ্যে উইলিয়াম শেকসপিয়ারের 'হ্যামলেট' অন্যতম। ৪০০ বছর আগে রচিত এই নাটকটির সমসাময়িকতা ফুরোবার নয়।
ইংল্যান্ডের 'শেকসপিয়ার গ্লোব থিয়েটার' ঠিক করেছে, তারা পৃথিবীর সবগুলো দেশে হ্যামলেটের মঞ্চায়ন করবে। আর এতে অভিনয় করবেন বিখ্যাত পেশাদার অভিনেতা-অভিনেত্রীরা।
শেকসপিয়ারের ৪৫০তম জন্মজয়ন্তী ও ৪০০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী বছর এপ্রিলে শেকসপিয়ারের ৪৫০তম জন্মবার্ষিকী এবং ২০১৬ সালের ২৩ এপ্রিল তাঁর মৃত্যুর ৪০০ বছর পূর্ণ হবে। শেকসপিয়ার গ্লোব থিয়েটারের শিল্পবিষয়ক পরিচালক ডমিনিক ড্রমগুল তাঁদের এ কর্মসূচিকে এক 'রোমাঞ্চকর' অভিযান বলে অভিহিত করেন। তিনি জানান, বিশ্বের বহু দেশে বহু দর্শক আছে, যাদের জীবনে কখনো পেশাদার অভিনেতাদের অভিনয়ে শেকসপিয়ারের নাটক দেখার সৌভাগ্য হয়নি। তাদের জন্য এক সুবর্ণ সুযোগ করে দিতেই গ্লোব থিয়েটারের এই মহৎ প্রচেষ্টা।
ড্রমগুল জানান, 'হ্যামলেট' নাটকের দলটি টানা দুই বছরের জন্য বিশ্ব সফরে বের হবে। পৃথিবীর প্রতিটি দেশে তারা এর মঞ্চায়ন করবে। সফর শেষ হবে ২০১৬ সালের ২৩ এপ্রিল। সব জায়গায় একই অভিনেতা-অভিনেত্রী অভিনয় করবেন বলে তিনি জানান।
অভিযানের খুঁটিনাটি এখনো চূড়ান্ত হয়নি। তবে বিখ্যাত গ্লোব থিয়েটারের মতো মঞ্চে নাটক মঞ্চায়নের সুবিধা সব দেশে পাওয়া যাবে না এটা ধরে নিয়েই থিয়েটার কর্তৃপক্ষ তাদের পরিকল্পনা তৈরি করছে। পেশাদার মঞ্চ কিংবা সাধারণ কোনো উন্মুক্ত স্থানের উপযোগী মঞ্চায়নের প্রস্তুতি তারা নিচ্ছে।
ড্রমগুল বলেন, 'এ ব্যাপারে অনেকেই খোঁজখবর নেওয়া শুরু করে দিয়েছে। এটা এমনই একটি বিষয়, নাতি-নাতনিদের সঙ্গে একদিন গল্প করে বলা যাবে। অন্যদিকে, যেকোনো অভিনেতার কাছেই এ এক বিশাল স্বপ্ন।' গ্লোব থিয়েটার ২০১১ সাল থেকে এ পর্যন্ত জার্মানি ও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে হ্যামলেট মঞ্চায়ন করেছে।
শেকসপিয়ারের ট্র্যাজেডিগুলোর মধ্যে হ্যামলেট সবচেয়ে দীর্ঘ নাটক। ড্রমগুল জানান, এটাকে কাটছাঁট করে প্রায় আড়াই ঘণ্টার মধ্যে এনে মঞ্চায়ন করা হবে। অভিনেতা রাখা হবে আটজন। তিনি বলেন, 'আমরা জানি, নাটকটি সব জায়গায় মঞ্চায়ন করা যাবে। হতে পারে তা কারিগরি কৌশল সমৃদ্ধ কোনো আধুনিক মঞ্চ, কোনো বাজারের চত্বর কিংবা শ্রেফ কোনো খোলা মাঠ।' তিনি আরো বলেন, 'হ্যামলেট দারুণভাবে সমৃদ্ধ ও বৈচিত্রপূর্ণ এক নাটক। এর রয়েছে দর্শককে উদ্দীপ্ত করার বা চ্যালেঞ্জ জানানোর অথবা সান্ত্বনা দেওয়ার কিংবা অনুপ্রাণিত করার ক্ষমতা। এটা ভাবনার চেয়েও মজার।'
গ্লোব থিয়েটার গত বছর শেকসপিয়ারের নাটকগুলো মঞ্চায়নের এক কর্মসূচি শুরু করে। লন্ডনে নাটকগুলোর ৩৭টি মঞ্চায়ন হয় বিশ্বের ৩৭টি ভাষায়। অভিনয়ও করেন বিশ্বের বিভিন্ন দেশের অভিনেতারা। ড্রমগুল জানান, তাঁদের নতুন কর্মসূচিটি আগের কর্মসূচিরই সম্প্রসারণ।
শেকসপিয়ারের নাটক বোঝার ক্ষেত্রে ভাষা কোনো প্রতিবন্ধক নয় বলে মনে করেন ড্রমগুল। অভিনেতাদের অভিনয়শৈলী ও চরিত্রগুলোর আন্তসম্পর্কের কারণেই নাটকের মনস্তত্ত্ব সহজেই দর্শকরা হৃদয়ঙ্গম করতে পারে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.