আগামী নির্বাচনে প্রার্থী হচ্ছেন ফাতিমা ভুট্টো!

পাকিস্তানের লেখক ও মানবাধিকারকর্মী ফাতিমা ভুট্টো আগামী সাধারণ নির্বাচনে প্রার্থী হচ্ছেন। পাঞ্জাব প্রদেশের একটি আসন থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন। পাকিস্তান পিপলস পার্টি শহীদ ভুট্টোর (পিপিপি-এসবি) চেয়ারপারসন ও ফাতিমার সৎমা ঘিনোয়া ভুট্টোর বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম গতকাল রবিবার এ কথা জানিয়েছে।
ফাতিমা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর ছেলে প্রয়াত মুর্তজা আলী ভুট্টোর মেয়ে। ফাতিমার ফুপু বেনজির ভুট্টো প্রধানমন্ত্রী থাকাকালে ১৯৯৬ সালে মুর্তজা আততায়ীর গুলিতে নিহত হন। পিপির রাজনীতিতে ভুট্টো পরিবারের ক্ষমতার লড়াইয়ে ফাতিমার পরিবার ও বেনজির-জারদারির পরিবারের দ্বন্দ্ব চলছে অনেকদিন ধরে। পিপিপি ভেঙে পিপিপি-এসবি গঠিত হয় ১৯৯৫ সালে।
বাবার জীবন ও রাজনীতি নিয়ে ফাতিমার লেখা 'সঙস অব ব্লাড অ্যান্ড সোর্ড' বইটি ব্যাপক সাড়া ফেলে। এতে ক্ষমতাসীন পিপিপি ও বেনজির-জারদারি পরিবারের পরিবারতান্ত্রিক রাজনীতির কঠোর সমালোচনা করা হয়েছে।
ঘিনোয়ার বরাত দিয়ে সংবাদমাধ্যমে বলা হয়, ফাতিমা পাঞ্জাবের রহিম ইয়ার খান জেলার লিয়াকতপুর শহরের আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তিনি পিপিপি-এসবির প্রার্থী হবেন। গত শনিবার পাঞ্জাবের ভাওয়ালপুরে দলীয় সমাবেশে নেতা-কর্মীদের উদ্দেশে দেওয়া বক্তব্যে ঘিনোয়া অভিযোগ করেন, মুর্তজা ও বেনজিরের হত্যাকারীরাই আজ পিপিপির ভুয়া উত্তরসূরি হয়ে বসে আছেন। তারা জুলফিকার আলী ভুট্টোর নাম ব্যবহার করে পাকিস্তান শাসন করছে। আগামী মে মাসে পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।
তবে ফাতিমা নিজে নির্বাচনে প্রার্থিতার খবর নাকচ করে দিয়েছেন। সামাজিক যোগাযোগের ওয়েবসাইট টুইটারে গতকাল তিনি বলেন, 'এঙ্প্রেস ট্রিবিউনের ওই খবর মনগড়া। খবরটি নিশ্চিতভাবেই অসত্য।'
বেনজির-জারদারি পরিবারের পাশাপাশি ফাতিমা প্রায়ই তার ফুপাতো ভাই পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোরও সমালোচনা করেন। সূত্র : এঙ্প্রেস ট্রিবিউন।

No comments

Powered by Blogger.