১৪৪ ধারা ভেঙে তেল-গ্যাস রক্ষা কমিটির সমাবেশ-ফুলবাড়ীতে আজ হরতাল

প্রশাসনের জারি করা ১৪৪ ধারা ভেঙে সমাবেশ করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল শুক্রবার এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। পূর্বঘোষিত স্থানে অনুষ্ঠিত এই সমাবেশে স্থানীয় পেশাজীবীদের দুটি সংগঠনও সক্রিয়ভাবে অংশ নিয়েছে।
সমাবেশ থেকে আজ শনিবার ফুলবাড়ীতে সকাল-সন্ধ্যা হরতাল ও ২৮ নভেম্বর সারা দেশে প্রতিবাদ সমাবেশের ঘোষণা দেওয়া হয়েছে।
জানা গেছে, ফুলবাড়ীর খনি থেকে কয়লা উত্তোলনে বহুজাতিক কম্পানি এশিয়া এনার্জির পক্ষে ফুলবাড়ীতে জরিপকাজে সহায়তা করতে দিনাজপুরের জেলা ও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গত মাসে চিঠি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ওই চিঠি প্রত্যাহারের দাবিতে গতকাল বিকেলে নিমতলা মোড়ে সমাবেশ আহ্বান করে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। এ অবস্থায় ওই স্থানে শুক্রবার সকাল ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।
কিন্তু কর্মসূচি আহ্বানকারীরা ১৪৪ ধারা উপেক্ষা করে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠানের ঘোষণা দেয়। গতকাল বিকেলে আয়োজক সংগঠনের নেতা-কর্মীরা রাস্তায় বেরিয়ে এলে পুলিশ বাধা দেয়। বিকেল ৩টায় আহূত প্রতিবাদ সমাবেশ ১৪৪ ধারার কারণে অনুষ্ঠিত না হলেও সন্ধ্যার আগে শত শত মানুষ নিমতলা মোড়ে এসে সমাবেশে যোগ দেয়। সমাবেশে সভাপতিত্ব করেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েল। বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ্, সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ, সিপিবি নেতা সৈয়দ আবু জাফর, গণসংহতি নেতা যোনায়েদ সাকী, ফুলবাড়ী শাখার সদস্যসচিব জয়প্রকাশ নারায়ণ, দিনাজপুর জেলা কমিটির নেতারা এবং পার্বতীপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট ও বিরামপুর উপজেলা শাখার আহ্বায়করা।
সমাবেশে বক্তারা বলেন, ছয় বছর আগে বুকের রক্ত ঢেলে ফুলবাড়ীর মানুষ এশিয়া এনার্জিকে বিতাড়িত করেছিল। সেই সময় সরকারের সঙ্গে তেল-গ্যাস রক্ষা কমিটির ছয় দফা সমঝোতা চুক্তি হয়, যার প্রধান শর্ত ছিল এশিয়া এনার্জিকে দেশ থেকে বিতাড়ন করা। দীর্ঘদিনেও তা বাস্তবায়িত হয়নি। উপরন্তু বর্তমান সরকার এশিয়া এনার্জিকে নিয়ে নতুন করে খেলায় মেতেছে।
এদিকে বিকেল ৪টার দিকে মিডিয়াকর্মীদের কাছে ১৪৪ ধারার প্রতিবাদে প্রথমে কর্মসূচি ঘোষণা করেন পেশাজীবীদের সংগঠনের নেতা পৌরসভার মেয়র মানিক সরকার মানিক। ঘোষিত কর্মসূচিতে বলা হয়, মন্ত্রণালয়ের আদেশ প্রত্যাহার এবং এশিয়া এনার্জির অফিস অপসারণসহ ছয় দফার চুক্তি বাস্তবায়ন না হলে শনিবার থেকে ফুলবাড়ীতে অবরোধ কর্মসূচির সঙ্গে লাগাতার হরতাল পালন করা হবে। এ সময় আলাদাভাবে ফুলবাড়ীতে আজ দিনব্যাপী হরতাল এবং বিকেলে ঢাকায় প্রতিবাদ সমবাবেশের কর্মসূচি ঘোষণা করেন তেল-গ্যাস রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ। একই সঙ্গে ২৮ নভেম্বর দেশজুড়ে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেওয়া হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই চিঠি প্রাপ্তির কথা স্বীকার করে জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী জানান, তবে এ ব্যাপারে এশিয়া এনার্জির কোনো প্রতিনিধি তাঁর সঙ্গে সাক্ষাৎ করেননি।

No comments

Powered by Blogger.