'মিয়ানমার' বলায় অসন্তুষ্ট সু চি

বিদেশি সরকারগুলো 'বার্মা'র পরিবর্তে 'মিয়ানমার' নাম ব্যবহার করায় অসন্তোষ প্রকাশ করেছেন গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। দেশের সাবেক স্বৈরশাসকরা 'মিয়ানমার' নামটি চালু করেছে বলে অভিযোগ করেন তিনি।
গতকাল শুক্রবার রাজধানী নেপিডোতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কির সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের সু চি নিজের অসন্তোষের বিষয়টি জানান।
১৯৮৯ সালে বার্মা নাম পরিবর্তন করে মিয়ানমার চালু করে দেশটির সামরিক সরকার। সিডনি মর্নিং হেরাল্ড জানায়, সম্প্রতি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সরকার দেশটিকে বার্মার পরিবর্তে মিয়ানমার হিসেবে স্বীকৃতি দিয়েছে। সু চি বলেন, 'আমি এই দেশটিকে সব সময় বার্মা বলেই উল্লেখ করতে চাই, যতক্ষণ পর্যন্ত না বার্মার লোকজন স্থির করে যে তারা কোন নামে পরিচিত হতে চায়।' কয়েক দশকের সামরিক শাসনের পর দেশটিতে এখন গণতান্ত্রিক সংস্কার প্রক্রিয়া চলছে। তবে দেশটির ক্রান্তিকাল এখনো পুরোপুরি কাটেনি বলে উল্লেখ করেন সু চি। তিনি বলেন, 'বিশ্ববাসী আমাদের ব্যাপারে খুবই সহায়ক। তবে এ ব্যাপারে তাদের আরেকটু যত্নবান হওয়া উচিত।' সাহায্য সরকারের মতানুযায়ী না হয়ে বরং জনগণের প্রয়োজন মাফিক হওয়া দরকার বলেও উল্লেখ করেন সু চি।
সীমান্তে হামলার সঙ্গে রোহিঙ্গা জঙ্গিরা জড়িত : গত ৬ নভেম্বর বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সহিংসতার ঘটনায় উগ্রপন্থী সংগঠন আরএসও (রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন) জড়িত ছিল বলে গতকাল শুক্রবার অভিযোগ করেছে মিয়ানমার সরকার। সীমান্তবর্তী রাখাইন প্রদেশে ওই হামলায় একজন নিহত ও তিনজন আহত হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.