লোকপাল বিল উত্থাপন অধিবেশন মুলতবি

ভারতীয় পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে শুরু থেকেই অচলাবস্থা চলছে। গত বৃহস্পতিবার শুরুর দিনে পার্লামেন্ট সদস্যদের হট্টগোলের কারণে দফায় দফায় অধিবেশন মুলতবি করা হয়। গতকাল শুক্রবারও ব্যতিক্রম ঘটেনি। নিম্নকক্ষ লোকসভার অধিবেশন আগামী সোমবার পর্যন্ত মুলতবি করা হয়েছে।
তবে রাজ্যসভার অধিবেশন মুলতবির আগেই সেখানে লোকপাল ও লোকযুক্ত বিল উত্থাপন করা হয়েছে।
খুচরা ব্যবসায় সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই), জ্বালানি তেলের দাম বৃদ্ধিসহ নানা ইস্যু নিয়ে লোকসভায় প্রধান বিরোধী দল বিজেপি, তৃণমূল কংগ্রেস ও কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই-এম) যথারীতি গতকাল হট্টগোল করে। ফলে প্রথম দফায় দুপুর ১২টা পর্যন্ত অধিবেশন মুলতবি করা হয়। এরপর পুনরায় অধিবেশন বসলে তাঁরা আবার হৈচৈ শুরু করেন। যার পরিপ্রেক্ষিতে আগামী সোমবার লোকসভা অধিবেশন মুলতবি করা হয়েছে।
এদিকে লোকপাল ও লোকযুক্ত (দুর্নীতি দমন) বিল নিয়ে সিলেক্ট কমিটির তৈরি করা প্রতিবেদনটি গতকাল রাজ্যসভায় উত্থাপন করা হয়েছে। কংগ্রেসের শান্তারাম নায়েকের সঙ্গে যৌথভাবে এ প্রতিবেদনে পেশ করেন বিজেপির অরুণ জেটলি। গত বছর লোকসভায় সর্বসম্মতভাবে বিলটি পেশের পর বিরোধীদের তুমুল সমালোচনায় ফের সিলেক্ট কমিটির সুপারিশের জন্য পাঠানো হয়েছিল। সিলেক্ট কমিটির প্রতিবেদন অনুযায়ী শর্তসাপেক্ষে লোকপালের আওতায় থাকছেন প্রধানমন্ত্রী। শর্তসাপেক্ষে এর আওতায় আনা হয়েছে কেন্দ্রীয় তদন্ত ব্যুরোকেও (সিবিআই)। তবে গতকাল বিলটি উত্থাপন করা হলেও তা নিয়ে কোনো আলোচনা হয়নি রাজ্যসভায়। কারণ বহুজন সমাজ পার্টির (বিএসপি) সদস্যরা চাকরিতে পদোন্নতির ক্ষেত্রে কোটা পদ্ধতি চালুর আবেদন জানান। এসব নিয়ে হট্টগোলের কারণে রাজ্যসভার অধিবেশন দুপুর আড়াইটা পর্যন্ত মুলতবি করা হয়। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.