বড়দিন-যিশুখ্রিস্টের জন্মতিথি by রেভারেন্ড রবার্ট সরকার

বিত্র বাইবেল অনুসারে ও আমাদের বিশ্বাস অনুসারে তিনি তিনভাবে ত্রাণকর্তা_ প্রথমত তিনি আমাদের অতীত থেকে মুক্ত করেছেন। এ পৃথিবীর বহু লোক, যাদের আপনি হয়তো চেনেন, তারা তাদের অতীত নিয়ে সমস্যায় থাকে, কষ্ট পায়। বুঝতে পারে না, এ থেকে রক্ষা পাওয়ার উপায় কী? অনেকে তাদের বংশগত অবমাননা, কৃষ্টিগত হীনম্মন্যতা, পূর্বপুরুষের দুর্নাম নিয়ে কষ্ট পায়। পবিত্র শাস্ত্রে লেখা আছে, শুধু তাই নয়, আমরা জন্মগতভাবে যে অভ্যাস


ও পাপ পাই, এমনকি কোনো অসুস্থতা, তা থেকেও প্রভু আমাদের উদ্ধার করেন। 'সত্যিই তিনি আমাদের সব রোগ তুলে নিয়েছেন, আর আমাদের যন্ত্রণা বহন করেছেন।' (যিশাইয় ৫৩ঃ৪ পদ) এই বিশেষ দিনে, যখন আমরা ত্রাণকর্তা মুক্তিদাতা প্রভু যিশুখ্রিস্টের জন্মতিথি পালন করব, সে সময় সবাইকে জানাই শ্রদ্ধা, প্রীতি ও শুভেচ্ছা। এই 'বড়দিন'-এর ইতিহাস অনেকেই আমরা জানি। তবুও যদি স্মরণ করি তাহলে পবিত্র বাইবেলসহ আরও অন্যান্য গ্রন্থে দেখতে পাই, পবিত্র মহান সৃষ্টিকর্তা ঈশ্বর কত যত্ন করে এ দিনটিকে তৈরি করলেন, যেন এ দিনে তিনি এ পৃথিবীতে, এ পৃথিবীর মানুষের মধ্যে ও পৃথিবীর ইতিহাসে প্রবেশ করতে পারেন। এ জন্য তাকে বিশেষভাবে জন্ম নিতে হয়েছিল, কারণ তিনি এবং এ পৃথিবীর মানুষের মধ্যে বিস্তর তফাত। এ তফাত-দূরত্বকে ঘোচানোর জন্যই তিনি 'দাস হয়ে এবং মানুষ হিসেবে জন্মগ্রহণ করলেন... তিনি নিজেকে নিচু রাখলেন' (ফিলিপীয় ২ঃ৫-৮ পদ)। ঈশ্বর হয়ে মানুষ হওয়ার কষ্ট তিলে তিলে ভোগ করলেন এবং সব কষ্ট-দুঃখ সহ্য করলেন। তিনি অর্থাৎ প্রভু যিশু যখন জন্মগ্রহণ করলেন তখন সেই রাতে মাঠে যে রাখালরা তাদের মেষ পাহারা দিচ্ছিল, তাদের কাছে স্বর্গদূতরা এসে এই অপূর্ব সংবাদ দিল_ 'ভয় করো না, কারণ আমি তোমাদের কাছে খুব আনন্দের খবর এনেছি, যে আনন্দ সব লোকের জন্য। আজ দায়ুদের গ্রামে তোমাদের ত্রাণকর্তা জন্মেছেন। তিনিই মশীহ তিনিই প্রভু' (লুক ২ঃ১০-১১)
পবিত্র বাইবেল অনুসারে ও আমাদের বিশ্বাস অনুসারে তিনি তিনভাবে ত্রাণকর্তা_ প্রথমত তিনি আমাদের অতীত থেকে মুক্ত করেছেন। এ পৃথিবীর বহু লোক, যাদের আপনি হয়তো চেনেন, তারা তাদের অতীত নিয়ে সমস্যায় থাকে, কষ্ট পায়। বুঝতে পারে না, এ থেকে রক্ষা পাওয়ার উপায় কী? অনেকে তাদের বংশগত অবমাননা, কৃষ্টিগত হীনম্মন্যতা, পূর্বপুরুষের দুর্নাম নিয়ে কষ্ট পায়। পবিত্র শাস্ত্রে লেখা আছে, শুধু তাই নয়, আমরা জন্মগতভাবে যে অভ্যাস ও পাপ পাই, এমনকি কোনো অসুস্থতা, তা থেকেও প্রভু আমাদের উদ্ধার করেন। 'সত্যিই তিনি আমাদের সব রোগ তুলে নিয়েছেন, আর আমাদের যন্ত্রণা বহন করেছেন।' (যিশাইয় ৫৩ঃ৪ পদ)। দ্বিতীয়ত তিনি আমাদের বর্তমানে রক্ষা করেন_ চারপাশে প্রতিদিন কত সমস্যা, দুর্যোগ ইত্যাদি দেখে যেমন আমরা আমাদের সন্তানদের সুরক্ষার বিষয়ে চিন্তিত হই, তেমনি যখন দেখি, বন্ধুবান্ধবের মধ্যে, স্বামী-স্ত্রী-ছেলেমেয়ের মধ্যে, বিভিন্ন দেশে আমার-আপনার যে ছেলেমেয়েরা রয়েছে তাদের ওপর সমস্যা নেমে আসছে। তখন আমরা রক্ষাকর্তা খুঁজি। চিন্তা করার কিছুই নেই, কারণ পবিত্র বাইবেল শাস্ত্রে লেখা আছে_ 'আর তার নাম হবে আশ্চর্য পরামর্শদাতা, শক্তিশালী ঈশ্বর, চিরস্থায়ী পিতা ও শান্তির রাজা।' (যিশাইয় ৯ঃ৬ পদ)। তৃতীয়ত তিনি আমাদের ভবিষ্যতের সব দুশ্চিন্তা থেকে রক্ষা করেন_ 'তোমাদের সব চিন্তা-ভাবনার ভার তার ওপর ফেলে দাও, কারণ তিনি তোমাদের বিষয়ে চিন্তা করেন' (১ পিওর ৫ঃ৭ পদ)। যদি ভবিষ্যৎ, এমনকি মৃত্যুর পর কী হবে তা নিয়ে চিন্তিত থাকি তাহলে প্রভু তার অন্যত্র ভালোবাসায় প্রবেশ করতে আহ্বান করেন_ 'কারণ ঈশ্বর জগৎকে এমন ভালোবাসলেন যে, তিনি নিজ পুত্রকে দান করলেন যেন যে কেউ তার ওপর বিশ্বাস করে সে বিনষ্ট না হয়'। কিন্তু অনন্ত জীবন পায় এত আশীর্বাদ সত্ত্বেও আমরা পবিত্র বাইবেলে দেখি যে, করুণাময় ঈশ্বর, যাদের কাছে এই 'বড়দিনের' সংবাদ পেঁৗছে দিয়েছিলেন, তারা অবিরামভাবে বিশ্বস্ত হয়নি। আর এর ফলে অনেক সমস্যা ও চোখের জল ঝরেছিল। পূর্বদেশ থেকে কয়েকজন (অনেকে মনে করেন তিন জন, আবার কেউ মনে করেন তার চেয়ে বেশিসংখ্যক) পণ্ডিত আকাশের তারা দেখে প্রভু যিশুর জন্মের কথা বুঝতে পেরেছিলেন। তাদের সামর্থ্য অনুযায়ী যথাসম্ভব দামি স্বর্ণ, কুন্দুরু ও গন্ধরস প্রভুকে দেওয়ার জন্য নিয়ে এসেছিলেন। কিন্তু পণ্ডিতরা হঠাৎ করে সেই তারাকে অনুসরণ করা ছেড়ে দিয়ে নিজেদের চিন্তা অনুযায়ী (রাজার ঘরেই তো রাজা জন্মগ্রহণ করবে!) হিংস্র হেরোদ রাজার কাছে গিয়ে প্রভু যিশুর খোঁজ করলেন। তাতে হেরোদ ক্ষিপ্ত হয়ে প্রভু যিশুর খোঁজ করার ব্যবস্থা করলেন। কিন্তু তাতেও যখন কোনো ফল হলো না, তিনি ওই অঞ্চলের 'দুই বছর ও তার কম বয়সী সবাইকে মেরে ফেলার আদেশ দিলেন' (মথি ২ঃ১৬)। অন্যদিকে হেরোদের কাছে প্রভুর কোনো খোঁজ না পেয়ে পণ্ডিতরা তাদের ভুল বুঝতে পারলেন এবং তারা খোঁজ করে প্রভু যিশু যেখানে ছিলেন সেই ছোট্ট গরিব গোয়ালঘরে এসে প্রভুকে তাদের সম্মান জানালেন। আমাদের মধ্যে কত জনের জীবনে কান্না রাজত্ব করে, কত মা ও বাবা তাদের ছেলেমেয়ের ধ্বংস দেখে ভয় পান। এ সময়ই আমাদের জন্য এক মহান শুভ সংবাদ 'ভয় করো না, কারণ ঈশ্বর তোমাকে খুব দয়া করেছেন।' প্রভু যিশুর জন্মতিথিতে আমাদের সব দুঃখ, ভয় ও কষ্ট দূরীভূত হোক। আমিন।

রেভারেন্ড রবার্ট সরকার : ধর্মতত্ত্ববিদ, যাজক হিসেবে দায়িত্ব পালন করছেন

No comments

Powered by Blogger.