শুধু ল্যাপটপটি ফেরত চান জাপানি অধ্যাপক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বস্ব হারানো সেই জাপানি অধ্যাপক তাঁর ল্যাপটপ কিংবা ল্যাপটপের হার্ডডিস্কটি অন্তত ফেরত চেয়েছেন। তিনি বলেছেন, ওই ল্যাপটপে তাঁর একাডেমিক অনেক তথ্য আছে। সেটি ফেরত দিলে তাঁর অনেক উপকার হবে। জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাসাহিকো তোয়াগা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বঙ্গবিদ্যা সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে এসেছিলেন। ১৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)


ক্যাফেটেরিয়ায় দুপুরের খাওয়ার সময় কে বা কারা তাঁর ব্যাগটি চুরি করে। ব্যাগে দুই হাজার ডলার, এক লাখ ইয়েন, বাংলাদেশি ৫০ হাজার টাকা, একটি ল্যাপটপ, একটি ডিজিটাল ক্যামেরা, মডেম, কিছু বই ও মূল্যবান কাগজপত্র এবং তাঁর পাসপোর্ট ছিল। তবে মাসাহিকো কেবল তাঁর ল্যাপটপে থাকা তথ্য ফেরত চেয়েছেন।
মাসাহিকো তোয়াগা গতকাল প্রথম আলোয় পাঠানো এক চিঠিতে আকুতি জানিয়ে বলেছেন, ওই ল্যাপটপে যেসব তথ্য আছে সেটি অন্য কারও কোনো কাজে আসবে না। কিন্তু একাডেমিক কারণে ল্যাপটপে থাকা সব তথ্য তাঁর দরকার। কাজেই যাঁরা নিয়েছেন বা যাঁদের কাছে এখন ল্যাপটপটি আছে, তাঁরা কেউ যদি প্রথম আলোর কার্যালয়ে এসে ল্যাপটপটি বা এর হার্ডডিস্কটি ফেরত দিয়ে যান, তাহলে তিনি খুব উপকৃত হবেন। আর যিনি ফেরত দেবেন তিনি প্রয়োজনে পরিচয় গোপন রেখে এটি ফেরত দিয়ে যেতে পারেন। তিনি বলেছেন, যাঁরা ল্যাপটপ নিয়েছেন, তাঁদের কোনো ভোগান্তি তিনি চান না। তিনি শুধু তথ্যগুলো ফেরত চান।
মাসাহিকো তোয়াগা বাংলা ভাষা নিয়ে গবেষণা করছেন। তিনি স্বচ্ছন্দে বাংলায় কথা বলেন। বাংলা ভাষার টানেই তিনি বঙ্গবিদ্যা সম্মেলনে অংশ নিতে এসেছিলেন।

No comments

Powered by Blogger.