ফিলিপাইনে ঝড় ও বন্যা-আশ্রয়কেন্দ্রেই কাটবে ওদের বড়দিন

গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের কারণে সৃষ্ট বন্যায় ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের হাজার হাজার মানুষকে এবার জরুরি আশ্রয়কেন্দ্রেই বড়দিন পালন করতে হচ্ছে।গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ওয়াসি গত সপ্তাহের শেষদিকে দেশটির দক্ষিণাঞ্চলে আঘাত হানে। এই ঝড় ও তা থেকে সৃষ্ট বন্যায় এ পর্যন্ত এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে আরও এক হাজার ৭৯ জন। ঝড় ও বন্যার কারণে হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়। জরুরি আশ্রয়কেন্দ্রে থাকা এই
মানুষগুলো পানি ও পয়োনিষ্কাশনের তেমন কোনো সুবিধাই পাচ্ছে না। ভয়াবহ বন্যার শিকার হয়েছে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় নগর কাগায়ান দ্য ওরো। এই শহরের মেয়র ভিসেন্টে ইমানো গতকাল শনিবার বলেন, ‘আমাদের এখানে এবার বড়দিনের উৎসব হবে না।’ এবার বড়দিনের আগে জনগণের উদ্দেশে প্রথাগত বার্তা দেবেন কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র এ কথা বলেন।
বন্যায় সবকিছু হারানো দোকানি জুনি লেগাস্পি বলেন, ‘জানি না, কীভাবে বড়দিন কাটবে।’ আঞ্চলিক সমাজকল্যাণ পরিচালক আরাসেলি সোলামিলো বলেন, তাঁর সংস্থা বড়দিনে বাস্তুচ্যুত ব্যক্তিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করবে।
ফিলিপাইনের বেসামরিক প্রতিরক্ষা সংস্থা সূত্রে জানা যায়, ঝড় ও বন্যায় মৃতের সংখ্যা এক হাজার ১০০ জনে পৌঁছেছে। নিখোঁজ রয়েছে এক হাজার ৭৯ জন। ঝড় ও বন্যায় তিন লাখ ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তাদের মধ্যে ৬৯ হাজারেরও বেশি মানুষ জরুরি আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.