ভারতে আসছে টাটার জলগাড়ি

নতুন গাড়ি বের করতে যাচ্ছে ভারতের বৃহৎ শিল্পগোষ্ঠী টাটা। পরিবেশবান্ধব এই গাড়ি রাস্তায় নয়, চলবে পানিতে; চলবে নদীনালা, খালবিল ও সমুদ্রে।
টাটার কর্ণধার রতন টাটা এই অভিনব গাড়ি বের করার জন্য ইতিমধ্যে এক কোটি ৫০ লাখ মার্কিন ডলার খরচ করেছেন। এই গাড়ি নির্মাণের প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে। এখন চূড়ান্ত পর্বের কাজ চলছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) প্রখ্যাত বিজ্ঞানী ও গবেষক ড্যানিয়েল নোকেরা এই বিশেষ গাড়ি তৈরির উদ্যোগ নিয়েছেন। আর এই গাড়ি তৈরির কথা তিনি প্রথম বলেছিলেন তাঁর ভারতীয় বিজ্ঞানী-বন্ধু সি এন আর রাওকে। রাও ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বিজ্ঞানসংক্রান্ত উপদেষ্টামণ্ডলীর চেয়ারম্যান। তিনি শিল্পপতি রতন টাটার বন্ধু। বিজ্ঞানী-বন্ধু ড্যানিয়েলের এই জলগাড়ি বানানোর স্বপ্নের কথা জানিয়েছিলেন রতন টাটাকে তিনি। আর রতন টাটা সেই স্বপ্নকে বাস্তবায়িত করতে বিজ্ঞানী ড্যানিয়েলকে জোগান দিয়েছেন অর্থের।
জানা গেছে, এই গাড়ির স্বত্ব থাকছে রতন টাটা ও ড্যানিয়েল নোকেরার নামেই। গাড়িটি অবশ্য বাণিজ্যিকভাবে ছাড়পত্র পাবে টাটা গোষ্ঠীর গাড়ি হিসেবেই। এই গাড়ি শুধু ভারতেই নয়, বিদেশেও বিক্রি হবে।
ড্যানিয়েল জানিয়েছেন, এই গাড়ি হবে সম্পূর্ণ দূষণমুক্ত ও পরিবেশবান্ধব। চলবে গ্যাসে এবং পুরোপুরি জলপথে। ড্যানিয়েল আরও জানিয়েছেন, এই গাড়ি চলন্ত অবস্থায় পানির রাসায়নিক বিশ্লেষণ ঘটিয়ে হাইড্রোজেন ও অক্সিজেন বিভাজন করবে। বিশ্লেষিত এই হাইড্রোজেনই জ্বালানি হিসেবে ব্যবহার করবে গাড়িটি। গাড়ির নকশা এখনো চূড়ান্ত হয়নি। তবে নকশাটি যে ভিন্ন ধরণের হবে, তা অবশ্য ড্যানিয়েল জানিয়ে দিয়েছেন।

No comments

Powered by Blogger.