হাত মেলালেন, কথা বললেন শাভেজ ও হিলারি

একে অন্যের রাষ্ট্রদূতকে প্রত্যাখ্যান করায় ওয়াশিংটন ও কারাকাসের মধ্যে উত্তেজনা যখন তুঙ্গে, ঠিক তখনই আন্তরিক ভঙ্গিমায় গত শনিবার একে অন্যের সঙ্গে করমর্দন করলেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় সে দেশের নতুন প্রেসিডেন্ট দিলমা রুসেফের অভিষেক অনুষ্ঠানে তাঁদের হাত মেলাতে দেখা যায়।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমে শাভেজ ও হিলারির এই করমর্দনের দৃশ্যকে ‘বিরল’ ঘটনা হিসেবে অভিহিত করা হয়েছে। তবে ওই অনুষ্ঠানে তাঁদের মধ্যে আলাদাভাবে কোনো বৈঠক হয়েছে কি না, সে বিষয়ে কেউ নিশ্চিত হতে পারেননি। হুগো শাভেজ বরাবরই যুক্তরাষ্ট্রকে ‘সাম্রাজ্যবাদী’ আখ্যায়িত করে এর সমালোচনা করে থাকেন।
গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কারাকাসে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ল্যারি পালমার নামে এক কূটনীতিকের নাম ঘোষণা করেন। তবে পালমারকে ভেনেজুয়েলার ক্ষমতাসীন সরকারের কট্টর সমালোচক উল্লেখ করে শাভেজ তাঁকে রাষ্ট্রদূত হিসেবে মেনে নিতে অস্বীকার করেন। এর জবাবে যুক্তরাষ্ট্র ওয়াশিংটনে ভেনেজুয়েলার রাষ্ট্রদূত বার্নার্দো আলভারেজের ভিসা বাতিল করে। বর্তমানে দুই দেশের রাজধানীতে পরস্পরের রাষ্ট্রদূত নেই। এ অবস্থায় শাভেজ ও হিলারির হাস্যোজ্জ্বল করমর্দনকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক আভাস বলে মনে করা হচ্ছে।
ঘটনাস্থলে হাজির ছিলেন ব্রাজিলের এমন একজন কর্মকর্তা এএফপিকে বলেছেন, তাঁদের দেখে মনে হয়েছে যে তাঁরা খোশগল্প করছেন। হাত মেলানোর সময় দুজনকেই হাস্যোজ্জ্বল দেখা গেছে।
ভেনেজুয়েলার সরকারি টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে শাভেজ বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী মিসেস ক্লিনটন হাসছিলেন। তাঁকে বেশ উৎফুল্ল মনে হচ্ছিল। আমিও খুশি ছিলাম। কুশলাদি বিনিময়ের পর আমাদের মধ্যে বেশ কিছু বিষয় নিয়ে কথা হয়েছে।’ তবে তাঁদের মধ্যে কী কী বিষয় নিয়ে কথা হয়েছে, তা তিনি বলেননি।
যুক্তরাষ্ট্রের শত্রুভাবাপন্ন দেশ ইরান, সিরিয়া ও কিউবার সঙ্গে আগের চেয়ে ঘনিষ্ঠ হওয়ায় সম্প্রতি কারাকাসের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে চরম অবনতির সৃষ্টি হয়।

No comments

Powered by Blogger.