যুক্তরাষ্ট্রের পাঁচ কোটি লোকের আয়কর জমার প্রক্রিয়া বিলম্বিত হবে

যুক্তরাষ্ট্রের প্রায় পাঁচ কোটি লোকের বার্ষিক আয়করবিবরণী জমা দেওয়ার প্রক্রিয়া বিলম্বিত হবে। ১৪ জানুয়ারি থেকে আগের বছরের করবিবরণী জমা দেওয়ার কথা। অভ্যন্তরীণ রাজস্ব বিভাগ (আইআরএস) জানিয়েছে, কর আইনে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন ঘটায় বিবরণী জমা দেওয়ার জন্য মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।
যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, প্রতিবছর ১৪ জানুয়ারি থেকে ১৫ এপ্রিলের মধ্যে আগের বছরের করবিবরণী জমা দিতে হয়। করদাতারা এসব বিবরণীতে সংযোজন-বিয়োজন করতে পারেন। বছরব্যাপী পরিশোধিত কর থেকে অধিকাংশ করদাতা এর সঙ্গে অতিরিক্ত আদায় হওয়া কর ফেরত পেয়ে থাকেন।
গত শনিবার আইআরএসের পক্ষ থেকে জানানো হয়, ২০১০ সালের শেষের দিকে কর আইনে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। গত ১৭ ডিসেম্বর করদাতাদের জন্য বেশ কিছু রাজস্ব ও কেন্দ্রীয় করকর্তন-সুবিধা দেওয়া হয়েছে। এসব সুবিধার মধ্যে রয়েছে করদাতা বাবা-মায়েরা কলেজগামী সন্তানের শিক্ষাব্যয়ের জন্য চার হাজার ডলার পর্যন্ত করকর্তন-সুবিধা পাবেন।
আইআরএস জানায়, বিভিন্ন কর্তনসুবিধা সংযুক্ত হওয়ার ফলে বিবরণী গ্রহণ প্রক্রিয়ায় পরিবর্তন আনতে হচ্ছে। যেসব করদাতা লিখিত বিবরণী জমা দেন অথবা ইলেকট্রনিক ফাইল করেন, তাঁদের বিবরণী জমা দেওয়ার জন্য মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।
আলাদা বিষয়ভিত্তিক কর্তন (আইটেমাইজড ডিডাকশন) ছাড়াই যাঁরা বিবরণী জমা দেন, তাঁদের বেলায় অপেক্ষার কোনো কারণ নেই বলে জানানো হয়েছে।

No comments

Powered by Blogger.