বাংলাদেশের প্রস্তুতির সহায় ভুটান

গত সেপ্টেম্বরে এএফসি অনূর্ধ্ব-১৯ মহিলা ফুটবলের বাছাইপর্বের অভিজ্ঞতা মোটেই সুখকর ছিল না। গ্রুপ পর্বে জর্ডান, ইরান ও ভারতের কাছে বাংলাদেশ হজম করেছিল ১৮টি গোল। বিপরীতে জর্ডানের জালে মাত্র ১টি গোল দিতে পেরেছিল স্বাগতিক দল।
আন্তর্জাতিক টুর্নামেন্ট শুরুর আগের দিন সেমিনারে অংশ নিতে কোচ চলে যান শ্রীলঙ্কায়। তবে এর চেয়েও বড় সমস্যা ছিল, একটিও প্রস্তুতি ম্যাচ না খেলে মাঠে নামতে হয়েছিল অনভিজ্ঞ কিশোরীদের দলটিকে। প্রথম মহিলা সাফ ফুটবল শুরুর আগেও শুধু অনুশীলনের ওপরই ভরসা করে ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। শেষ পর্যন্ত একটা প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশের মেয়েরা। তবে পড়ে পাওয়া সুযোগের বেশি এটিকে বলা যাচ্ছে না। আজ বেলা দেড়টায় মোহাম্মদপুর শারীরিক শিক্ষা কলেজ মাঠে তারা একমাত্র অনুশীলন ম্যাচটি খেলবে সবার আগে চলে আসা ভুটান দলের বিপক্ষে।
বাফুফের মহিলাবিষয়ক চেয়ারম্যান সিরাজুল ইসলাম (বাচ্চু) জানিয়েছেন, ‘ইচ্ছা থাকা সত্ত্বেও আমরা ভারত বা নেপালে গিয়ে কোনো ম্যাচ খেলতে পারিনি আর্থিক সংগতি না থাকায়। তাই ভুটানকে একটু আগেভাগে আসতে অনুরোধ করেছিলাম। ওরা খেলতে রাজি হয়েছে।’ তবে আরেকটি ম্যাচ খেলারও পরিকল্পনা আছে বাফুফের, যদিও সেটি এখনো চূড়ান্ত হয়নি।
প্রথম সাফ মহিলা ফুটবলে সবার আগে কাল ঢাকায় এসেছে ভুটান। পরশু আসবে ভারত, নেপাল ও আফগানিস্তান। শ্রীলঙ্কা ও পাকিস্তান পরদিন। টুর্নামেন্টের স্পনসর ও লোগো এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি। তবে টুর্নামেন্ট কমিটির আশা, শিগগিরই সব হয়ে যাবে। টুর্নামেন্টে কোনো প্রাইজমানির ব্যবস্থা না থাকলেও কো-স্পনসর প্রতিষ্ঠান ‘আমরা নেটওয়ার্ক’ আট দেশের সেরা আট খেলোয়াড়কে দেবে একটি করে ল্যাপটপ।

No comments

Powered by Blogger.