আফগান নায়ক হামিদ হাসান

ক্রিকেটে আফগানিস্তানের বিস্ময়কর অগ্রগতির কারণ কী? প্রতিভা তো আছেই, আছে লড়াকু মানসিকতা। আরেক কারণ, দলে আছেন হামিদ হাসানের মতো ফাস্ট বোলার!
২২ বছর বয়সী এই ফাস্ট বোলার মানসিকভাবে খুবই দৃঢ়। কতটা, তার একটা ধারণা পেতে পারেন এই তথ্যে, পরশু দুবাইতে স্কটল্যান্ডের বিপক্ষে ইন্টারকন্টিনেন্টাল কাপের ফাইনালে এক স্পেলেই হামিদ বল করেছেন ২২ ওভার! যা দেখে আফগানিস্তানের পাকিস্তানি কোচ রশিদ লতিফ তাঁকে তুলনা করেছেন ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুসের সঙ্গে! না, দুই পেস বোলিং কিংবদন্তি ওয়াসিম-ওয়াকারের সঙ্গে আফগান পেসার হামিদের তুলনা চলে না। লতিফও সেই ভুল করেননি। আফগান কোচ তুলনাটা করেছেন মানসিক এবং শারীরিক শক্তির দিক থেকে।
‘আমি অনেক ম্যাচেই ওয়াসিম, ওয়াকারের বলে কিপিং করেছি। মানসিক এবং শারীরিকভাবে তারা ছিল খুবই শক্তিশালী। তাদের টানা ১৮ থেকে ২০ ওভার বল করতে দেখেছি। এখন দেখছি হামিদকে। এক স্পেলেই সে ২২ ওভার বল করল! আমি মনে করি, এটা বিস্ময়কর’—বলেছেন তিনি। যাঁকে উদ্দেশ করে লতিফের এই প্রশংসা, সেই হামিদ বলছেন, ‘আমি জানি না টানা ২২ ওভার বল করার শক্তি আমি কোত্থেকে পেলাম। আমার মনে হয়, ফাইনালে জয়টা নিশ্চিত করার জন্য এতটাই মরিয়া ছিলাম যে হিসাবটাও ভুলে গিয়েছিলাম কতগুলো ওভার বল করেছি আমি।’
হামিদের টানা ২২ ওভার বোলিং করার ধকল নেওয়াটা সার্থক। স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে আইসিসি ইন্টারকন্টিনেন্টাল কাপের শিরোপা জিতেছে আফগানিস্তান। পাঁচ দিনের ম্যাচে তিন দিনেই জয় তুলতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন হামিদ হাসান। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া হামিদ দ্বিতীয় ইনিংসেও নিয়েছেন ৩ উইকেট। ৮ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচও তিনি। এএফপি

No comments

Powered by Blogger.